মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫


চিনা প্রেসিডেন্টের নামের অশ্লীল অনুবাদের জন্য ক্ষমা চাইলো ফেসবুক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চিনের প্রেসিডেন্ট শি জিনপিং এর নামের অত্যন্ত অশ্লীল অনুবাদ করায় ইতিমধ্যেই কাঠগড়ায় ফেসবুক। চিনা প্রেসিডেন্ট শি জিনপিং বর্তমানে রয়েছেন মায়ানমার সফরে।

জানা যায়, সফরের দ্বিতীয় দিনে শনিবার মায়ানমারের নেত্রী আং সাং সুচির সঙ্গে একটি নৈশভোজে যোগ দেন জিনপিং। সেই সময়েরই একটি ছবি আং সাং সুচি তার ফেসবুক প্রোফাইল থেকে পোস্ট করতেই শুরু হয়েছে বিতর্ক। ছবিটির ক্যাপশনে বার্মিজ ভাষায় লেখা হয়েছিল চিনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সম্মাননায় এই ডিনার।

তবে ফেসবুকে বার্মিজ থেকে ইংরেজি অনুবাদ করতেই ঘটল বিপত্তি। অনুবাদে প্রেসিডেন্টের নামের খুব অশ্লীল মানে দেখালো ফেসবুক। যদিও এই ঘটনার পরেই ফেসবুকের পক্ষ থেকে ক্ষমা প্রার্থনা করে বলা হয়েছে কারিগরি ত্রুটির কারণেই এমন ভুল হয়েছে।

একটি বিবৃতির মাধ্যমে দুঃখ প্রকাশ করে ফেসবুক জানায়, একটি কারিগরি ত্রুটির কারণে বার্মিজ থেকে ইংরেজি অনুবাদ ভুল দেখাচ্ছিল।পরবর্তীতে এই ঘটনা যাতে আর না ঘটে সেই বিষয়ে সচেতন থাকবে বলে জানিয়েছে ফেসবুক।

সূত্রের খবর, ২০০৯ সালের জুলাই মাসে ফেসবুককে পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছিল চিনে। যদিও হংকংয়ে চালু রয়েছে ফেসবুক। দেশে ফেসবুক নিষিদ্ধ হলেও চিনের বেশ কিছু সংস্থাই ফেসবুকে নিয়মিত বিজ্ঞাপন দেয় বলে জানা যাচ্ছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ