শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


‘মানসম্মত শিক্ষা নিশ্চিত করলে দেশে শান্তি, ন্যায়বিচার ও টেকসই উন্নয়ন হবে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করা গেলে দেশে শান্তি, সামাজিক ন্যায়বিচার এবং টেকসই উন্নয়ন নিশ্চিত হবে।

শনিবার (১৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে স্প্রিং সেমিস্টারে নতুন ভর্তি হওয়া প্রায় তিন হাজার শিক্ষার্থীর অরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন তিনি।

তিনি বলেন, এসডিজি-৪ বা মানসম্মত শিক্ষা নিশ্চিত করা গেলেই এসডিজির অন্যান্য লক্ষ্য অর্জন অনেকটা বেগবান ও সফল হবে। কেননা সব সেক্টরের জন্য চৌকস ও দক্ষ মানবসম্পদ তৈরি করবে মানসম্মত শিক্ষা।

মন্ত্রী বলেন, ভিশন-২০২১, ভিশন ২০৪১ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বর্তমান প্রজন্মের ছাত্র-ছাত্রীরাই আমাদের মূল নিয়ামক।

আনিসুল হক বলেন, কিছু মানুষকে আন্তর্জাতিক মানের শিক্ষা দেয়ার ব্যবস্থা করাই মানসম্মত শিক্ষা নয়। মানসম্মত শিক্ষা সবার জন্য নিশ্চিত করতে হবে। সরকার মানসম্মত ও বৈষম্যহীন শিক্ষা প্রদানের লক্ষ্যে বহুমুখী পদক্ষেপ নিয়েছে। তা সত্ত্বেও মানসম্মত শিক্ষা প্রদানের ক্ষেত্রে বৈষম্য দূর করা সম্ভব হয়নি। এর অন্যতম কারণ আমাদের শিক্ষা ব্যবস্থায় সরকারি, বেসরকারি, এমপিওভুক্ত, নন-এমপিওভুক্ত, বাংলা মাধ্যম, ইংরেজি মাধ্যম, মাদ্রাসা শিক্ষাসহ বহুরকম শিক্ষা কার্যক্রম চলমান।

তিনি বলেন, শুধু সরকারের পক্ষে সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করা দুরূহ ব্যাপার। সরকারের পাশাপাশি সব ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষকে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে এগিয়ে আসতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোকে জ্ঞানচর্চার কেন্দ্রভ‚মিতে থাকতে হবে। তিনি বলেন, শিক্ষা হচ্ছে মৌলিক মানবাধিকার।

গরিব ও মেধাবী ছাত্রছাত্রীদের আরও অধিক হারে শিক্ষালাভের সুযোগ করে দেয়ার জন্য নর্থসাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ্যের প্রতি আহ্বান জানান তিনি।

এছাড়া যারা আর্থিক সংকটকে চ্যালেঞ্জ জানিয়ে উজ্জ্বল ভবিষ্যতের আশায় নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে, অর্থের অভাবে তাদের পড়ালেখা যাতে মাঝপথে থেমে না যায় সে বিষয়ে খেয়াল রাখার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান তিনি।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ