শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


সুবিধা পেতে তেল রপ্তানি বন্ধ রেখেছেন লিবিয়ার প্রেসিডেন্ট হাফতার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: লিবিয়ার প্রভাবশালী সামরিক কমান্ডার খলিফা হাফতার বর্তমানে গ্রিস সফরে রয়েছেন। সুবিধা পেতে তেল রপ্তানি বন্ধ রেখেছেন তিনি।

আজ রোববার অনুষ্ঠিত হতে যাওয়া বার্লিন সম্মেলনে যোগ দিতে গোপন এ সফরে গিয়েছেন। এদিকে, তার নিয়ন্ত্রণাধীন বন্দরগুলো থেকে তেল রপ্তানি বন্ধ করে দিয়েছেন। স্থানীয় সময় রোববার বার্লিনে শান্তি আলোচনার আগ দিয়ে এমন পদক্ষেপ নিলেন তিনি। বিশেষজ্ঞরা বলছেন, আলোচনায় সুবিধা পেতে এমনটি করেছেন তিনি।

জানা গেছে, লিবিয়ার পূর্বাঞ্চল নিয়ন্ত্রণকারী হাফতার বাহিনী এবং ত্রিপোলিতে জাতিসঙ্ঘ অনুমোদিত স্বীকৃত সরকারের মধ্যে ৯ মাসের লড়াই অবসানের সর্বশেষ আন্তর্জাতিক প্রচেষ্টা হলো বার্লিনের এই আলোচনা। গত বৃহস্পতিবার ব্যক্তিগত বিমানে এথেন্সের উদ্দেশে রওনা দেন হাফতার।

দেশটির রাষ্ট্র-পরিচালিত তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান ন্যাশনাল অয়েল করপোরেশন (এনওসি) জানিয়েছে, লিবিয়ার অর্থনৈতিক আয়ের অন্যতম উৎস তেল রপ্তানি।

হাফতারের পদক্ষেপের কারণে প্রতিদিন অন্তত ৮ লাখ ব্যারেল তেল রপ্তানি থমকে গেছে। গত বছর থেকে গৃহযুদ্ধে লিপ্ত লিবিয়া। জাতিসংঘ সমর্থিত সরকার ও হাফতার নেতৃত্বাধীন মিলিশিয়াদের মধ্যকার লড়াইয়ে জর্জরিত। সূত্র: দ্য জাপান টাইমস।

-এটি


সম্পর্কিত খবর