শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ইসরায়েলের ‘আইরন ডোমে’ চীনা হ্যাকারদের হামলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।। যুক্তরাজ্যের গণমাধ্যম ‘ন্যাশনাল ইন্টারেস্ট’ জানায় চীনা হ্যাকাররা ইসরায়েলের প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র সিস্টেম (আয়রন ডোম) হ্যাক করেছে। শুধু হ্যাক নয় এ ক্ষেপণাস্ত্র সিস্টেমের ডেটাও চুরি করেছে।

গণমাধ্যমটিতে আরো বলা হয়, চীনা হ্যাকাররা ইসরায়েলি সামরিক প্রযুক্তি সংস্থাগুলির কম্পিউটার থেকে আয়রন ডোম সম্পর্কিত তথ্য চুরি করেছে। এ ডেটা একই অঞ্চলে ‘অ্যারো ৩’ ক্ষেপণাস্ত্র, বিমান সরঞ্জাম, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং প্রযুক্তি নথির সাথে সম্পর্কিত। ইসরায়েলের খুবই গুরুত্বপূর্ণ এ ডেটা হ্যাক হওয়ায় চিন্তায় পড়েছে দেশটি।

সাইবার সিকিউরিটি রাইটার ব্রায়ান ক্রেবস বলেছেন, ‘সাইবার ইঞ্জিনিয়ারিং সার্ভিস, মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্য ভিত্তিক একটি সংস্থা, চীনা হ্যাকারদের বিরুদ্ধে একটি ক্র্যাকডাউন সনাক্ত করেছে। ইসরায়েলি তিনটি বড় প্রতিরক্ষা প্রযুক্তি সংস্থার কম্পিউটার হ্যাক করা হয়েছে বলে জানা যায়।

ব্রায়ান আরও যোগ করেন, তিনি বিশ্বাস করেন, সাইবার হামলার সাথে জড়িত হ্যাকাররা চীনা সেনাবাহিনী দ্বারা পরিচালিত। মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্যের মেন্ডান্ট সাইবার সিকিউরিটি কোম্পানির মতে, হ্যাকারদের এই দলটি পিপলস আর্মি জেনারেল স্টাফের অধীনে কাজ করে। এ ইউনিটটি একটি নামে পরিচিত সারা বিশ্বে।

এছাড়া এ ইউনিটটি আমেরিকান গোপনীয়তা চুরি করতে জোরালো প্রচেষ্টায় আছে বলেও জানা যায়। মার্কিন বিচার বিভাগ গত মে মাসে এই ইউনিটের চারজন অভিযুক্ত সদস্যকে আইনত দোষী সাব্যস্ত করেছে।

উল্লেখ্য, আইরন ডোম হলো, এটি অন্তঃপ্রক্ষেপণ এবং স্বল্প-সীমা রকেটসমূহ ধংস এবং ৪ থেকে ৭০ কিলোমিটার দূরে থেকে আসা আর্টিলারি শেল হামলা প্রতিহত করতে নকশা করা হয়েছে।

ইসরায়েল আসা করছে যে তারা ভবিষ্যতে ইণ্টারেসেপ্টিং রেঞ্জ ৭৫ কিলোমিটার (৪৫ মাইল) থেকে ২৫০ কিলোমিটার পর্যন্ত বাড়ানোর পরিকল্পনা আছে এবং একে আরো ভারসেটাইল করার চিন্তা রয়েছে যাতে করে এটি দু'দিক থেকে আসা হামলাকে প্রতিহত করতে পারে।

আল-আরাবিয়া ডটনেট অবলম্বনে আবদুুল্লাহ তামিম

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ