শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


বিশ বছর পর ইন্দোনেশিয়ান মাকে খুঁজে পেল সৌদি নারী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ওমর আলফারুক।।

পৃথিবীতে মায়ের মতো আপন কেউ নেই। মা দুনিয়ার জান্নাত। যার পায়ের নীচে মৃত্যু পরবর্তী বেহেশত। যার মা আছে, তার সব আছে। আর যার মা নেই, তার কিছুই নেই।

মানুষের এই দুনিয়ায় প্রতিদিন অজস্র অদ্ভূত ঘটনা ঘটে। বিশ বছর পর সৌদি নারীর ইন্দোনেশিয়ান মাকে ফিরে পাওয়াও তেমনই আবেগজড়িত মূহূর্ত।

সৌদি আরবের রিয়াদে এ অভূতপূর্ব ঘটনাটি ঘটে। সৌদি এবং ইন্দোনেশিয়ান দূতাবাসের যৌথ প্রচেষ্টায় দীর্ঘ বিশ বছর পর মা-মেয়ের স্কাইপি আলাপ হয়। দূতাবাস দুইটির পারস্পারিক তথ্য সহযোগিতার মধ্য দিয়ে খুঁজে বের করে ইন্দোনেশিয়ান মাকে।

ইন্দোনেশিয়ান এ নারী তার মেয়ে এবং  সৌদি স্বামীকে রেখে দেশে চলে আসেন কোনো এক কারণে। মেয়ে প্রাপ্ত বয়স্ক হওয়ার পর থেকে মাকে খোঁজা শুরু করে। রিয়াদে অবস্থিত ইন্দোনেশিয়ান দূতাবাসে মেয়েটি তার মায়ের বিয়ের ডকুমেন্টসসহ প্রাথমিক কিছু তথ্য দিলে সে তথ্যের উৎস ধরে ইন্দোনেশিয়ায় অবস্থিত সৌদি দূতাবাসের সহায়তায় তার মাকে খুঁজে বের করা হয়।

এরপর উভয় দূতাবাসের যৌথ সহযোগিতায় মা-মেয়ের মধ্যে স্কাইপি কথোপকথন হয়। দুই দেশের দুই ভাষার এই সংলাপ  পূর্ণমাত্রায় বোধগম্য না হলেও আবেগপ্রবণ হয়ে পড়েন উপস্থিত সবাই।

যথাশীঘ্র মা-মেয়েকে স্বশরীরে একত্র করার কার্যক্রম শুরু করবে দুই দূতাবাস। দীর্ঘ বিশ বছর পর তাদের এ পুনর্মিলন  অতীতের বেদনা-গ্লানিকে মুছে দিতে না পারলেও আশা করা যায় অনাগত জীবনকে করবে অনাবিল সুখ-সাচ্ছন্দময়।

-লাইফ ইন সৌদি আরাবিয়া ডট নেট থেকে ওমর আলফারুকের অনুবাদ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ