বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


এবার অজানা রোগে আতঙ্ক মিয়ানমারে!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: রোহিঙ্গা মুসলিমদের বিতাড়িত করা মিয়ানমারের আরাকানের রাখাইনে অজ্ঞাত রোগে শত শত মহিষ মারা যাচ্ছে। এ পর্যন্ত ৩ শতাধিক মহিষের মৃত্যু হলেও রোগ শনাক্ত করতে সক্ষম হয়নি দেশটি। চীনে রহস্যজনক করোনাভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যেই এ খবর এলো।

নারিনজারা নামাক দেশটির স্থানীয় সংবাদমাধ্যম জানায়, অজ্ঞাত রোগে সবচেয়ে বেশি মহিষের মৃত্যু হয়েছে রাখাইনের মেবন শহরের ইয়ো চাং ওয়ারা থায়া গ্রামে। সেখানকার অবস্থা দেখে মহিষের মহামারী মনে হতে পারে। কিন্তু এত সংখ্যক মহিষের মৃত্যুর কারণ এখনো শনাক্ত করা সম্ভব হয়নি। সংশ্লিষ্টরা কূল-কিনারা করতে পারছেন না।

ইউ শাক হোসু নামের একজন কৃষক জানান, মারা যাওয়া মহিষগুলোর বেলায় চারটি উপসর্গ দেখা গেছে। সেগুলো হলো- মাত্যুর আগে কাঁপুনি, জিহ্বা বের করে হাঁপানো, গলা ও পেট ফুলে ওঠা।

কৃষকরা জানান, আরাকান আর্মির সঙ্গে সরকারি বাহিনীর উত্তেজনা বেড়ে যাওয়ায় বাসিন্দারা এলাকা ছেড়ে চলে গেছেন। এমন অবস্থায় সেখানে মহিষের এই মড়ক দেখা দিয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালের মাঝামাঝি থেকে রাখাইনের সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্বিচানে সহিংসতা ও নির্যাতন চালায় মিয়ানমার সেনাবাহিনী। জাতিগত ওই গণহত্যা ও ধর্ষণসহ অমানবিক নির্যাতন সহ্য করতে না পেরে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় নয় লাখের বেশি রোহিঙ্গা। ওই নৃশংসতাকে ‘গণহত্যা’ আখ্যা দিয়ে নেদারল্যান্ডসের হেগের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) বিচার হচ্ছে মিয়ানমারের।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ