শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ভলগা নদীর তীরে ঐতিহাসিক কুল শরীফ মসজিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তাতারস্তানের কাজান শহরে কুল শরীফ মসজিদটি অবস্থিত। এটি ইউরোপ বৃহত্তম মসজিদের মধ্যে একটি। কুল শরীফ মসজিদটি মধ্যযুগের বৃহত্তম মসজিদ হিসেবে পরিগণিত।

এটি ১৬ শতাব্দীতে নির্মাণ করা হয়েছে। মসজিদের সাথে একটি সমৃদ্ধ লাইব্রেরী রয়েছে। লাইব্রেরীতে অনেক প্রাচীন গ্রন্থসমূহ সুরক্ষিত রয়েছে। মসজিদটির সৌন্দর্যের জন্য ১৬ শতাব্দীতে এটিকে খানদের রাজধানী বলা হত।

দুই তালা বিশিষ্ট এই মসজিদের প্রথম তালায় নামাজের স্থান এবং দ্বিতীয় তালায় যাদুঘর রয়েছে। এই মসজিদটির প্রধান গম্বুজটির উচ্চতা ৩৯ মিটার এবং প্রধান ৪টি মিনারের উচ্চতা ৫৭ মিটার। শহরে কুল শরীফ মসজিদটি নির্মাণের অধিকাংশ খরচই তাতারের মুসলমানেরা বহন করেছেন।

পুরো মসজিদ চত্তরকে বলা হয় কাজান ক্রেমলিন। মসজিদের ১ শত গজ দূরেই অবস্থান বিশাল এক গির্জার। নাম ব্লাগোভিশানস্কি চার্চ। মুসলিম ও খৃষ্টানরা জানালেন এই দুই ধর্মের মানুষদের মধ্যে যে সম্প্রতির বন্ধন বিদ্যমান তা বুঝাতেই পাশাপাশি মসজিদ ও গির্জার অবস্থান। তাতার মুসলিমদের অনেকে জানালেন, খ্রিস্টান প্রধান দেশটিতে তারা বেশ শান্তিতে আছেন। কোনো সমস্যা নেই। অনুপস্থিত ধর্মীয় উত্তেজনাও।

পাশেই অবস্থান সুইউমবিকে টাওয়ারের। পুরোনো এই টাওয়ারকে ঘিরে আছে এক ভালোবাসার কাহিনী। সাত দিনের মধ্যে টাওয়ার নির্মাণ করতে পারলে তাকে বিয়ে করতে রাজী হবেন এক মহিলা। এই শর্ত দেয়া হয় স্থানীয় অধিপতিকে। নির্ধারিত সময়ের আগে ঠিকই টাওয়ার নির্মাণ শেষ করেছিলেন ওই অধিপতি। কিন্তু এরপরই তার বোধদয় হয়- ওই মহিলাতো আমাকে পছন্দ করেনি, করেছে টাওয়ারকে। তাই পরে তিনি আত্মহত্যা করেন।

-এটি


সম্পর্কিত খবর