184695

মুসলমানরাই আবিষ্কার করেছিলেন আমেরিকা

আবদুর রহমান হোসাইনী।।

কলম্বাসকে বর্তমান যুগের জ্ঞানপাপীরা আমেরিকা আবিষ্কারের জনক বলে অভিহিত করেন।অথচ ঐতিহাসিক সত্য হলো কলম্বাসের প্রায় ৫০০ বছর পূর্বেই মুসলিমরা আমেরিকা আবিষ্কার করে। এ সত্যটি ইতিহাস চোরেরা চাপা দিয়ে রেখেছিলো। আর ক্রেডিট দিয়ে যাচ্ছিলো কলম্বাসকে।

ইতিহাস চাপা দিলেই সত্য গোপন করা যায় না। হয়ত একথা তারা বেমালুম ভুলেই গিয়েছিলো। জ্ঞান-বিজ্ঞানের উন্নতি হয়েছে।মানুষ ইতিহাস জানতে শুরু করেছে। সত্যের বিকাশে আত্মনিয়োগ করেছে। এতে করে ক্রমান্বয়ে ইতিহাস চোরদের সব গোমর ফাঁস হয়ে যায়। ধরা পড়ে ইতিহাসের কষ্টিপাথরে মুসলিমরাই আমেরিকা আবিষ্কারের জনক।

যদিও ইতিহাস চোর এবং তাদের দোসররা এসত্য স্বীকার করতে নারাজ। আর তারা স্বীকার না করলেও কোনো অসুবিধা নেই।কারণ তাদের স্বীকার করা , না করায় কিছু যায় আসে না।সত্য সবসময় সত্যই হয়ে থাকে। আর মিথ্যা সবসময় মিথ্যাই হয়ে থাকে।মিথ্যা দিয়ে সত্য কখনো ঢাকা যায় না। সত্য কোনো এক সময় প্রকাশ পেয়েই যায়।

এখন কিছু তথ্য উপস্থাপন করবো, যেগুলো একথা প্রমাণ করে যে , কলম্বাসের প্রায় ৫০০ বছর আগে থেকে মুসলিমরা আমেরিকায় আসা-যাওয়া করে আসছে।

১) আবু রায়হান মুহাম্মদ আল বেরুনি (৯৭০-১০৪৮) ১১ শতকের শুরুতে প্রথম আমেরিকা আবিষ্কার করেন।প্রফেসর ম্যাপাও তাকে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ জ্ঞানী বলে অভিহিত করেছেন।আমেরিকার বিখ্যাত ঐতিহাসিক S.Frederick starr আল বেরুনিকে আমেরিকা আবিষ্কারের জনক বলে অভিহিত করেছেন।তার বিখ্যাত History today এর ৬৩ নম্বর ভলিউমে So.Who Did Discover America একটি বিখ্যাত রচনা। এতে তিনি লেখেন
Abu Raihan. an islamic scholar from central Asia, May have discovered the new world centuries before columbus without leaving his study.

২০১৪ সালের ১০ জানুয়ারি The Express Trivune World পত্রিকায় New Research : Al Biruni May Have Discovered America নামে প্রতিবেদন প্রকাশ করে।এতে বলা হয়
Letest research shows that central Asian Muslim scholar Abu Raihan Al Biruni discovered the Americas hundreds of years prior to christopher columbus the spanish explorer who has always been crideted with the discovery.

বিখ্যাত পত্রিকা World Bulletin এর ২০১৪ সালের ৪ জানুয়ারি সোমবার সংখ্যায় Muslim scholar discovered America 500 years before columbus শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়।

বিশ্ব বিখ্যাত এ পত্রিকার অর্থ তোলে ধরছি : ‘ আমেরিকার আবিষ্কার কলম্বাস নন, একজন মুসলিম মনীষী।মার্কিন ইতিহাসবিদ ফ্রেডরিক স্টার তার ‘হিস্ট্রি টু ডে’ নামক নিবন্ধে এমন দাবি করেছেন।সারা দুনিয়ার মানুষ এতোদিন স্প্যানিশ নাবিক কলম্বাসকে আমেরিকার আবিষ্কারক হিসেবে জেনে এসেছেন।তবে ফ্রেডরিক আমাদের জানাচ্ছেন, আমেরিকার আবিষ্কারক হলেন মধ্যযুগের মুসলিম ভূগোলবিদ আবু রায়হান আল বেরুনি।

নিবন্ধটিতে দাবি করা হয়েছে , কলম্বাসের ৫০০ বছর আগেই এই মুসলিম মনীষী আমেরিকা আবিষ্কার করেছিলেন।

২) বিখ্যাত ঐতিহাসিক আবু বকর ইবনে আমর ইবনে কুতিয়া লেখেন – ‘৯৯৯ সালের ফেব্রুয়ারিতে আটলান্টিক পাড়ি দেন ইবনে ফররুখ।তিনি ল্যান্ড করেন Gando এলাকায়।সেখান থেকে যান জ্যামাইকায় – আমেরিকা উপকূলে।তিনি স্পেনে ফিরে আসেন মে ৯৯৯ সালে।’ ( আইয়ানুশ শিয়া ৭/১৫৪, ৮/৩০২-৩০৩)

৩) ২০০৭ সালের ১২ জুলাই মিসরের বিখ্যাত পত্রিকা “আল আহরাম” এ আহমদ বাহজাত লিখিত একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেখানেও বলা হয়েছে, কলম্বাসের ৫০০ বছর আগেই আমেরিকা
( মুসলিমদের দ্বারা) আবিষ্কৃত হয়।

৪) কলম্বাসের ২০০ বছর আগে আমেরিকা গমন করেন মুসলিম শাসক আবু বাকরি।তার আমেরিকা গমনের যথার্থতা নিয়ে Ancient Origins Reconstructing th story of humanitys past নামে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়।২০১৬ সালের ১১ ফেব্রুয়ারিতে প্রকাশিত এ গবেষণাপত্রের প্রতিপাদ্য ছিলো The Legend of how Mansa Abu Bakari II of Mali gave up the throne to explore the Atlantic Ocean.
এ বিষয়ে BBC News Africa ২০০০ সালের ১৩ ডিসেম্বর একটি প্রতিবেদন প্রচার করে।Joan Baxter লিখিত Africa Greatest explorer নামের প্রতিবেদনে বলা হয় : ‘আফ্রিকার রাজা আবু বাকরি কলম্বাসের ২০০ বছর আগে আমেরিকা আবিষ্কার করেন।( প্রি কলম্বিয়ান মুসলিমস ইন দি আমেরিকা) মার্কিন ঐতিহাসিক ও ভাষাবিদ হার্ভার্ড ইউনিভার্সিটির প্রফেসর Leo Weiner ও এসত্যকে উন্মোচন করেন। (আরও দেখুন তার বিখ্যাত গ্রন্থ Africa and discover America এ)

৫)১৪২১ সালে ঝেংহি (Zncng He) নামে একজন চাইনিজ মুসলমান কলম্বাসের ৭১ বছর পূর্বে আমেরিকায় গমন করেন।
দেখুন : গেভিন মানজিস , ১৪২১ : দি ইয়ার্স চায়না ডিসকোভার্ড আমেরিকা – উইলিয়াম ম্যারো পেপারব্যাক – ৩ জুন, ২০০৮।

৭) ১২৯১ সালে আমেরিকায় গমন করেন যাইনুদ্দিন আলি ইবনে ফাজিল।
দেখুন : বিহারুল আনওয়ার ৫২/১৬৯-১৭৬, আদদায়িয়া ইলা মাহাসিনিশ শিয়িয়্যা ৭/১৫৮.

৮) হার্ভার্ড ইউনিভার্সিটির প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. বেরিফিল বলেন, খ্রিস্টীয় সপ্তম শতাব্দীতে আরবীয়রা আমেরিকার মাটিতে কেবল পা রাখেননি ; দীর্ঘকাল আধিপত্যও বিস্তার করেছিলো।
(দৈনিক সংগ্রাম ১৯৮১ সালের ৩০ জানুয়ারি)

৯) রাশিয়ান পণ্ডিতদের বক্তব্য হলো , ইউরোপীয়রা নয় বরং আরবরাই প্রথম আমেরিকা আবিষ্কার করেছিলো।( ইনডেইস এডেনটুর – সান কেওয়া পৃ. ১৮৪)

উল্লেখিত রেফারেন্সগুলো প্রমাণ করে , আমেরিকা কলম্বাস বা ইউরোপীয়দের আবিষ্কার নয় ; আমেরিকা মুসলিমদের আবিষ্কার।

-এটি/ওএএফ

ad