বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

‘ডাকসু বিজ্ঞান ও প্রযুক্তি অলিম্পিয়াড’ ও উদ্যোক্তা সম্মেলন ২৭ ফেব্রুয়ারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মুজিব বর্ষ সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি শিক্ষার্থীদের উৎসাহ যোগাতে এবং পারদর্শীদের পুরস্কৃত করতে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) আয়োজন করতে যাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ,এফ মুজিবুর রহমান গণিত ভবনে আগামী ২৭শে ফেব্রুয়ারি (সকাল ১০টায়) অনুষ্ঠিতব্য উদ্বোধনীতে উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ আক্তারুজ্জামান এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার এবং ১লা মার্চ (বিকাল ০৩টায়) টিএসসি’তে অনুষ্ঠিতব্য সমাপনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ এম.পি। এই অলিম্পিয়াডে থাকছে ০৭ ক্যাটাগরির প্রতিযোগিতাঃ (০১) পদার্থবিজ্ঞান, নিউক্লিয়ার সাইন্স ও অ্যাস্ট্রোনমি (০২) গণিত (০৩) রসায়ন ও প্রান রসায়ন (০৪) আর্থ ও এনভায়োরনমেন্ট (০৫) আইসিটি, ইনফরমেটিক্স ও ডিজিটাল টেকনোলজিস (০৬) জীববিজ্ঞান ও জৈবপ্রযুক্তি (০৭) আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স ও রোবটিক্স। বিশ্ববিদ্যালয়ের অনার্স (সম্মান) অধ্যয়নরত সকল শিক্ষার্থীরা দুইটি বিভাগে (১ম-২য় বর্ষ) এবং (৩য়-৪র্থ বর্ষ) এই প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পারবে। অলিম্পিয়াডের দুটি বিভাগের প্রত্যেক বিষয়ের প্রথম, দ্বিতীয়, তৃতীয় হিসেবে তিনজনকে পুরুস্কৃত করা হবে এবং পাঁচ জনকে দেয়া হবে অনারারী মেনশন। পুরস্কার হিসেবে প্রাইজমানি, সার্টিফিকেট এবং সম্মাননা স্মারক প্রদান করা হবে। সকল প্রতিযোগীকে অংশগ্রহণকারী হিসেবে উপহার এবং সার্টিফিকেট প্রদান করা হবে। আমাদের মায়ের ভাষার মাস ফেব্রুয়ারী মাসে অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হচ্ছে তাই এই মহান ভাষা আন্দোলনের মাসের মহিমাকে সবার মাঝে ছড়িয়ে দেবার জন্য অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন ফি ‘২১’ (একুশ) টাকা নির্ধারন করা হয়েছে। www.bdevents24.com//event-details/33 এই লিঙ্কে অলিম্পিয়াডের সিলেবাস পাওয়া যাবে এবং রেজিস্ট্রেশন ও পেমেন্ট (বিকাশ) সম্পন্ন করা যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেকোন বিভাগের আগ্রহী শিক্ষার্থীরা অলিম্পিয়াডের যেকোন বিষয়ে (এক বা একাধিক বিষয়ে) অংশগ্রহণ করতে পারবে। অনলাইন রেজিস্ট্রেশনের পাশাপাশি অফলাইনেও রেজিস্ট্রেশন করা যাবে। ডাকসু অফিস থেকে অফলাইন রেজিস্ট্রেশন ফর্ম সংগ্রহ করে পূরণ করে ডাকসু অফিসের নির্ধারিত বক্সে জমা দিতে হবে। এছাড়াও যে কোন প্রয়োজনে ০১৬১১১১২৪৪২ এবং ০১৭৯২৯৩৫৭৮৪ এই নম্বরে যোগাযোগ করা যাবে।

এছাড়াও সফল উদ্যোক্তা এবং চাকুরীজীবিদের অংশগ্রহনে সমাপনীর দিন সকাল ১১:৩০টায় ক্যারিয়ার বিষয়ক বিশেষ সেমিনার অনুষ্ঠিত হবে টিএসসিতে। অলিম্পিয়াডের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক উদ্যোগ/স্টার্টআপ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হবে। ২৭শে ফেব্রুয়ারি উদ্বোধনী অনুষ্ঠান থেকে ১লা মার্চ সমাপনি অনুষ্ঠান পর্যন্ত এসকল উদ্যোগ/স্টার্টআপ এর প্রদর্শন চলবে। উদ্যোক্তা সম্মেলন সকলের প্রদর্শনের জন্য উন্মুক্ত থাকবে। এই উদ্যোক্তা সম্মেলনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের উদ্যোগ/স্টার্টআপ গুলো সম্পর্কে যেমন সবার ধারণা হবে, প্রচার পাবে তেমনি সাধারণ ছাত্র-ছাত্রীদের মধ্যে উদ্যোক্তা হবার স্পৃহা বৃদ্ধি পাবে পাশাপাশি একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের তৈরী করতে সক্ষম হবে আমাদের বিশ্বাস। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)’র, অলিম্পিয়াডে অংশগ্রহন করে বিজয়ী এবং উদ্যোক্তা সম্মেলনে অংশগ্রহন করা উদ্যোক্তাদের নিয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের মাধ্যমে ভবিষ্যতে কাজ করার পরিকল্পনা অব্যহত থাকবে।

-ওএএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ