শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


২৯ ফেব্রুয়ারি আমেরিকার সাথে তালেবানের শান্তিআলোচনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আফগানি তালেবান নেতা সিরাজুদ্দিন হাক্কানি গত বৃহস্পতিবারে আগামি ২৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য শান্তিচুক্তি নিয়ে নিউইয়র্ক টাইমসে সবিস্তারে একটি কলাম লেখেন। সেখানে তিনি অত্যন্ত আবেগঘন বর্ণনায় যুদ্ধ জর্জরিত আফগানে বহুল কাঙক্ষিত শান্তি আলোচনার কথা বলেন।

তার দীর্ঘ আলোচনায় আফগান রাষ্ট্রের পূর্ণাঙ্গ রূপরেখাসহ নয়া রাষ্ট্রের সকল পরিকল্পনাই সবিস্তারে বিবৃত হয়। তিনি বলেন, আমরা শান্তি চাই, সকল আফগানিদের সাথে নিয়ে গড়ে তুলতে চাই একটি সমৃদ্ধ নতুন রাষ্ট্র।

শুক্রবার মধ্য রাত থেকেই আংশিক যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথাও রয়েছে। আমেরিকা এবং তালেবান প্রতিনিধিদের এক বছরেরও বেশি সময়ের আলোচনার পরই এ যুদ্ধবিরতি হচ্ছে।

এদিকে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি শুক্রবার রাতে কাবুলে বলেছেন, তার দেশের সেনাবাহিনী, আফগানিস্তানে মোতায়েন বিদেশি সেনা এবং তালেবান যৌথভাবে আগামী এক সপ্তাহ সারাদেশ সহিংসতা বন্ধ রাখতে সম্মত হয়েছে।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ এ পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছেন, এটি তালেবানের সহিংসতা কমানোর সক্ষমতা, সদিচ্ছা এবং শুভ বিশ্বাসে শান্তিতে অবদান রাখার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা।

আংশিক ৭ দিনের যুদ্ধবিরতির শর্ত অনুযায়ী- তালেবান, আফগান এবং আন্তর্জাতিক বাহিনী কোনো বড় ধরনের অভিযান চলতে পারবে না।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও এক বিবৃতিতে বলেছেন, আমরা তালেবানের সঙ্গে আফগানিস্তানজুড়ে সহিংসতা কমানোর ব্যাপারে একটি সমঝোতায় পৌঁছেছি।

এই সমঝোতা সফলভাবে বাস্তবায়ন হলে যুক্তরাষ্ট্র-তালেবান (শান্তি) চুক্তি নিয়ে সামনে আগানো যাবে বলে আশা করা যায়। আমরা ২৯ ফেব্রুয়ারি এ চুক্তি সই করার প্রস্তুতি নিচ্ছি।

-ওএএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ