বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


এরদোগানের বিরুদ্ধে আঞ্চলিক সংঘাতে হস্তক্ষেপের অভিযোগ সৌদি আলেমের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন।।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগানের বিরুদ্ধে ইয়ামেনসহ প্রতিটি আঞ্চলিক সংঘাতে হস্তক্ষেপের অভিযোগ এনেছেন সৌদি আরবের বিশিষ্ট ইসলামিক স্কলার ড. আয়েজ আল-কারনী। তার দাবি, ইয়েমেনীদেরকে হত্যার পিছনেও তুর্কি প্রেসিডেন্টের হাত রয়েছে। আর এই ঘটনায় তিনি হতাশা ব্যক্ত করেছেন। খবর আল জাজিরা আরবির।

শনিবার আরটি নিউজ আরবি জানিয়েছে, তুর্কি প্রেসিডেন্ট সৌদির সকল শত্রুর পাশে দাঁড়িয়েছেন বলেও মন্তব্য করেন এই আলেম। তিনি গুরুত্বারোপ করে বলেন,বাদশাহ সালমান বিন আব্দুল আজীজ আল সৌদই ইসলামি বিশ্বের প্রকৃত নেতা; এরদোগান নন। কেননা, সৌদি আরবই সকল মুসলিম ইস্যুতে সাহায্যকারী।

এরদোগানের প্রশংসা করা তার আগের একটি ভিডিও প্রসঙ্গে আয়েজ আল কারনী বলেন, অন্যান্য মুসলমানদের মতো আমিও এরদোগানের ব্যাপারে ধোঁকা খেয়েছিলাম। তার সম্পর্কে আমি বিভ্রান্তির শিকার হয়েছিলাম। তবে এখন বিষয়টি আমাদের নিকট স্পষ্ট। আমরা ইসলামকে ভালবাসি- এজন্য এমন নেতাকেই ভালবাসবো যিনি ইসলামের সাহায্য করেন।

আয়েজ আল কারনী মনে করেন, আন্তর্জাতিক প্রতিটি ইস্যুতে সৌদি আরবের বিরুদ্ধে অবস্থান নিয়ে এবং প্রত্যক্ষ ও পরোক্ষ বিরোধিতা করার ধারাবাহিক মানসিকতার মাধ্যমেই এরদোগানের প্রকৃত বাস্তবতা বেরিয়ে এসেছে।

এরদোগানই সর্বপ্রথম মুসলিম নেতা যিনি ইহুদিদের হায়েতুল বোরাক (বোরাকের দেয়াল। ইহুদিরা এখানে কেঁদে কেঁদে প্রার্থনা করে। তাদের ধর্মমতে আল আকসার এই প্রান্তটি পূন্যময়ী) জেয়ারত করেছেন বলে জানান সৌদির শীর্ষ এই আলেম। তিনি স্মরণ করিয়ে দেন যে, দখলদারদের অবৈধ রাষ্ট্রে তুরস্কের দূতাবাসও রয়েছে।

তাছাড়া, এরদোগানের বিরুদ্ধে কথার ফুলঝুরিতে ইসলামিক ইস্যু সমূহ বিক্রি করে ফেলার অভিযোগ তুলে তিনি বলেন, সিরিয়ানদের হত্যা করতে এরদোগান সিরিয়ায় অনুপ্রবেশ করেছেন। অনুরূপভাবে লিবিয়া ও ইয়ামেনের ব্যাপারেও একই ভূমিকা পালন করছেন তিনি।

আরটি আরবি অবলম্বনে বেলায়েত হুসাইন

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ