শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজকে ‘মুয়েটে’ রূপান্তরের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আল আমিন (বাপ্পি)
ময়মনসিংহ প্রতিনিধি>

ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজকে মুয়েটে রূপান্তর করার দাবিতে চলমান আন্দোলনের কর্মসূচি হিসেবে মানববন্ধন করেছে কলেজের শিক্ষার্থীরা।

আজ রোববার বেলা ১২ টা থেকে ১ টা পর্যন্ত কলেজের সামনে ময়মনসিংহ-ঢাকা মহাসড়ক বাইপাসে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজকে মুয়েটে রূপান্তরিত করার দাবিতে শিক্ষার্থীরা ১৫টি দাবি উত্থাপন করে। দাবিগুলো হলো- ১. ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজকে পূর্ণাঙ্গ প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা 'ময়মনসিংহ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে'(mymensingh University of Engineering and Technology-MUET) রূপান্তর করতে হবে। ১৭ই মার্চের মধ্যে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজকে মুয়েটে রূপান্তরের ঘোষণা করতে হবে।

২. পর্যাপ্ত মানসম্মত জনবল নিয়োগের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক নিয়োগ প্রক্রিয়াকে আদর্শ মানদণ্ড ধরে প্রতিটি নিয়োগ প্রক্রিয়া জন্য ন্যূনতম ৬ মাসের সময় ধার্য করার সাপেক্ষে নিয়োগ প্রক্রিয়ার নীতিমালা ২ মার্চের মধ্যে প্রণয়ন করতে হবে।

৩. প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক অবকাঠামোকে আদর্শ ধরে বিষয়ভিত্তিক পর্যাপ্ত অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, প্রভাষক সমূহ নিয়োগের ক্ষেত্রে বর্তমানের সৃষ্ট শূন্যপদগুলোকে বর্ধিত করে নতুন সৃষ্ট শূন্যপদের সৃজনকৃত বিজ্ঞপ্তি ২ মার্চের মধ্যে প্রকাশ করতে হবে।

৪. প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করার জন্য অতিসত্বর স্থায়ী ও পর্যাপ্ত জনবল (কর্মকর্তা-কর্মচারী) নিয়োগের জন্য শূন্য পদ সৃষ্টি এবং দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১ মার্চের মধ্যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ এবং ৩১ আগস্টের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

৫. ডিপার্টমেন্ট সম্পর্কিত শিক্ষকদের প্রধান করে ডিপার্টমেন্ট পরিচালনা নিশ্চিত করতে হবে। ২ মার্চের মধ্যে নিশ্চিত করতে হবে। ৬. নিজস্ব ভর্তি পদ্ধতি একাডেমিক কার্যক্রমের জটিলতা দূরীকরণে পূর্ববর্তী একাডেমিক সিস্টেম প্রণয়ন এবং চলমান সমস্যার সমাধান করতে হবে। ২ মার্চের মধ্যে দ্রুত সমাধান করতে হবে।

৭. বর্তমানে স্থাপিত ল্যাবের উন্নয়ন এবং বিশেষায়িত ল্যাব স্থাপন করতে হবে। ১৭ মার্চের মধ্যে নতুন ল্যাব স্থাপনের প্রক্রিয়া নিশ্চিত করতে হবে। ৮. প্রকৌশল শিক্ষার মান উন্নয়নে আনুষঙ্গিক বিভিন্ন সার্টিফাইড কোর্স নিশ্চিতকরণ নতুন বিভাগ সংযোজন এবং পূর্ববর্তী ডিপার্টমেন্টের আসন সংখ্যা বৃদ্ধি করতে হবে। ১৭ মার্চের মধ্যে এ বিষয়ে পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে।

৯.পরিবহন ব্যবস্থার সমাধানের লক্ষ্যে ন্যূনতম ২টি স্টুডেন্ট বাস, ১টি স্টাফ বাস, ১টি এম্বুলেন্স অতিসত্বর প্রধান করতে হবে। ১৭ মার্চের মধ্যে দৃশ্যমান পরিবহন প্রতিষ্ঠানকে প্রদান করতে হবে। ১০.নতুন অবকাঠামো সৃষ্টির লক্ষ্যে ন্যূনতম ১০০ একর ভূমি অধিগ্রহণ করতে হবে। ১৭ মার্চের মধ্যে ভূমি অধিগ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে।

১১. আবাসন স্বল্পতা দূরীকরণে নতুন হল স্থাপনের প্রকল্প গ্রহণ করতে হবে এবং র‌্যাপিড প্রজেক্টের মাধ্যমে হলগুলোর চলমান সংকটের দ্রুত সমাধান করতে হবে। ২মার্চের মধ্যে হলগুলোর চলমান সংকটের দ্রুত সমাধান করতে হবে। ১২. হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানার্থে স্থাপনা ও ভাস্কর্য নির্মাণ করতে হবে। ১৭ মার্চের মধ্যে এ বিষয়ে পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে।

১৩. মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন এবং প্রকৌশল সম্পর্কিত স্থাপনা ও ভাস্কর্য নির্মাণ করতে হবে। ১৭ মার্চের মধ্যে এ বিষয়ে পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। ১৪. গবেষণা, শিক্ষা কার্যক্রম এবং অবকাঠামোগত উন্নয়ন পরিচালনার জন্য পর্যাপ্ত অর্থায়নের লক্ষে নতুন খাতের সৃষ্টি করতে হবে। ১৭ মার্চের মধ্যে এ বিষয়ে পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে।

১৫. মেডিকেল সেন্টার, সেন্ট্রাল কম্পিউটার সেন্টার, অভ্যন্তরীণ ইন্টারনেট সংযোগ, ডাকঘর, সেন্ট্রাল ক্যান্টিন, ব্যাংক, অডিটোরিয়াম কমপ্লেক্স, ইনডোর-আউটডোর স্টেডিয়াম নির্মাণ করতে হবে। ১৭ মার্চের মধ্যে এ বিষয়ে পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে।

পরে দুপুর একটায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সমর কান্তি বসাক এবং ময়মনসিংহ সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউ.এন.ও) শেখ হাফিজুর রহমান ঘটনাস্থলে উপস্থিত হন। তারা শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা পোষণ করেন এবং শিক্ষার্থীদের মধ্য থেকে চার সদস্যের একটি দলকে আগামীকাল ওপর মহলে পাঠাবেন বলে আশ্বাস দেন।

এ বিষয়ে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যক্ষ সৈয়দ ফারুখ আহমেদ আওয়ার ইসলামকে বলেন, আমরা শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা পোষণ করছি এবং শিক্ষার্থীরা ২০১৪ সাল থেকে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজকে মুয়েটে রূপান্তরিত করার দাবি করে আসছিল। কিন্তু সেটা হয়ে ওঠেনি তাই আগামীকাল শিক্ষার্থীদের মধ্য থেকে চার সদস্যের একটি দলকে উপর মহলে পাঠাবো।

তিনি আরও বলেন, ব্যক্তিগতভাবে আমি সাংস্কৃতিক প্রতিমন্ত্রী এবং গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রীর সাথে এ বিষয়ে কথা বলেছি, তারাও ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজকে মুয়েটে রূপান্তরিত করার দাবির সাথে একমত।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ