শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


১০ দিন পর আফগানিস্তান ছাড়তে শুরু করবে মার্কিন সেনারা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আফগানিস্তানের তালেবানদের সঙ্গে আমেরিকার সাম্প্রতিক চুক্তির প্রেক্ষাপটে আর ১০ দিন পর দেশটি ছাড়া শুরু করবে মার্কিন সেনারা। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার এ তথ্য জানিয়েছেন।

গতকাল সোমবার রাতে এক সংবাদ সম্মেলনে এসপার বলেন, তিনি আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর কমান্ডারকে সেনা প্রত্যাহারের প্রাথমিক কাজ শুরু করার নির্দেশ দিয়েছেন।

প্রায় এক বছরের আলোচনা শেষে গত শনিবার তালেবানের সঙ্গে শান্তি চুক্তি সই করে আমেরিকা। কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত শান্তি চুক্তিতে আমেরিকার পক্ষে সই করেন আফগান বিষয়ক বিশেষ মার্কিন প্রতিনিধি জালমাই খালিলজাদ। আর তালেবানের পক্ষে নেতৃত্ব দেন উপপ্রধান মোল্লা গনি বারাদার। এ সময় বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশ নেন।

সংবাদ সম্মেলনে এসপার বলেন, আমেরিকা প্রথমে আফগানিস্তানে মোতায়েন সেনা সংখ্যা ৮ হাজার ৬০০ জনে নামিয়ে আনবে। এরপর আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিশেষ করে তালেবানের পক্ষ থেকে কোনো সহিংসতা হয় কিনা তা দেখার পর বাকি সেনা প্রত্যাহারের ব্যাপারে সিদ্ধান্ত নেবে ওয়াশিংটন। চুক্তি অনুযায়ী তালেবান সহিংসতা বন্ধ রাখলে আগামী ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহার করা হবে।

২০০১ সালে খোঁড়া অজুহাতে তৎকালীন তালেবান সরকারকে উৎখাতের লক্ষ্যে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী দেশটিতে আগ্রাসন চালায়। দীর্ঘ ১৮ বছরের বহুপক্ষীয় যুদ্ধে হাজার হাজার সাধারণ আফগান মারা যায়। আহত হয়েছে কয়েক লাখ। এ ছাড়া আফগান সেনা, পুলিশ, তালেবান যোদ্ধা এবং যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সেনারা প্রাণ হারিয়েছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ