বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


মালয়েশিয়ায় মসজিদে গিয়ে জুমার নামাজ আদায়ের আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম।।

বিশ্বব্যাপী ছড়িয়ে পরা করোনাভাইরাস। মালয়েশিয়ায় প্রায় ১৫০ জনের মত এ ভাইরাসে আক্রান্ত। প্রথমিকভাবে আজ জুমার নামাজ আদায় না করার ঘোষণা হলেও পরবর্তিতে ঘোষণা দিয়েছে দেশব্যাপী জুমার নামাজ আদায় করে এ ভাইরাস থেকে মুুক্তির জন্য দোয়া অনুষ্ঠান করা হবে।

মালায় মেইল জানায়, বাধ্যতামূলকভাবে মুসলিমদের জুমার নামাজ আদায় করতে মসজিদে উপস্থিত হয়ে নামাজ আদায় করার ঘোষণা দিয়েছেন ইসলামি বিষয়ক প্রধান দাতুক সেরি জুলকিফলি মোহাম্মদ।

ইসলামিবিষয়ক এ মন্ত্রী বলেছেন, স্বাস্থমন্ত্রী ইয়াং ডি পার্টুয়ান আগোংয়ের সাথে আজ আলোচনা করার পরে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইয়াং ডি পার্টুয়ান আগোং আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দীন আল-মুস্তফা বিল্লাহ শাহের সম্মতি পাওয়ার পরে, আজ ফেডারেল টেরিটরিজগুলিতে জুমার নামাজ আদায় করে দোয়া পরিচালনা করা হবে বলে ঘোষণা দেয়া হয়েছে।

সরকারী নির্দেশিকায় বলা হয়, খুতবা ছোট করা, মসজিদে অজু না করে বাসা থেকে অজু করে মসজিদে উপস্থিত হওয়া। নামাজের পর কোনো ধরনের অনুষ্ঠান বা জমায়েত না করা।

উল্লেখ্য, মালয়েশিয়ায় করোনা ভাইরাসে এখনও পর্যন্ত ১৪৯ জন আক্রান্ত হয়েছে। তবে এর মধ্যে কোনও বাংলাদেশি নেই। নিবিড় পর্যবেক্ষণে শেষে হাসপাতাল কর্তৃপক্ষ সুস্থ ঘোষণা করেছে ২৬ জনকে যারা ইতোমধ্যে নিজ নিজ বাসায় ফিরেছে। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

সবশেষ তথ্যমতে বৃহস্পতিবার সেরেম্বান এলাকা থেকে চার জনকে পাওয়া গেছে যাদের শরীরে করোনা থাকার লক্ষণ পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে দুজন সম্প্রতি ইরান ও ভিয়েতনাম থেকে এসেছেন, বাকি দুজন তাদের পরিবারের সদস্য। তাদেরকে তুনকো জা’ফর হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রনালয়ের পক্ষ থেকে জানানো হয়, গত ১ মার্চ থেকে ১১ মার্চ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে ৬০০ জনকে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে; যাদের মধ্যে একজনের শরীরে এ ভাইরাসের সন্ধান মিলেছে। তবে এখনও পর্যন্ত এই ভাইরাসে কেউ মারা যায়নি বলে নিশ্চিত করা হয়েছে মন্ত্রনালয়ের পক্ষ থেকে।

এদিকে দেশটির প্রশাসনের পক্ষ থেকে করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলোতে ভ্রমণ না করার পরামর্শ দেয়া হয়েছে। একইসঙ্গে অসুস্থতা বোধ করলে মালয়েশিয়ার অন্যান্য শহরগুলোতেও কোনও ধরনের ভ্রমণ, ধর্মীয় অনুষ্ঠানসহ কোনও অনুষ্ঠানে অংশগ্রহণ না করার পরামর্শ দেয়া হয়েছে। সন্দেহভাজন আক্রান্ত ব্যক্তির থেকে কমপক্ষে ১ মিটার দূরে থাকারও পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রনালয়ের ডিজি ডক্টর নুর হিশাম আব্দুল্লাহ।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণার পর বাড়তি সতর্কতা ব্যবস্থা নেয়া হয়েছে পুরো মালয়েশিয়াজুড়ে। বেশিরভাগ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বিশেষ করে ব্যাংক, হাসপাতাল এমনকি মসজিদের প্রবেশপথে ভাইরাসের লক্ষণ শনাক্তকরণের মেশিন বসানো হয়েছে। কারও শরীরে এ ধরণের লক্ষণ দেখা দিলে সঙ্গে সঙ্গে পার্শ্ববর্তী হাসপাতালে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

মালায় মেইল থেকে আবদুল্লাহ তামিমের অনুবাদ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ