বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ইসলামিক ফাউন্ডেশন কেন্দ্রীয় লাইব্রেরী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠালগ্ন থেকে ইসলামের বিভিন্ন বিষয়ের উপর গবেষণাসহ সর্বস্তরের জনগণের মধ্যে ইসলামী জ্ঞান বিকাশের সুযোগ-সুবিধা সৃষ্টির লক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশন লাইব্রেরীর কার্যক্রম শুরু হয়।

বর্তমানে ইসলামিক ফাউন্ডেশন কেন্দ্রীয় লাইব্রেরী বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ-পূর্ব কোণে সাহানের উপর অবস্থিত। ইসলামিক ফাউন্ডেশন কেন্দ্রীয় লাইব্রেরীতে রাজশাহী জেলার বাসিন্দা স্কুল শিক্ষক মরহুম মোহাম্মদ হামিদুজ্জামান-এর হস্তলিখিত ৬১ কেজি ওজনের ১১০০ পৃষ্ঠার উপমহাদেশের সর্ববৃহৎ পবিত্র কুরআনুল করীম।

চট্রগ্রামের বাসিন্দা জনৈক মফিজুল হক নুরী-এর লিখিত কুরআনের ছায়ালিপি, অন্ধদের জন্য ব্রেইল পদ্ধতির কুরআন শরীফ, পৃথিবীর সবচেয়ে ছোট কুরআন শরীফ, বার্মিজ, তাজিকি, আসাম(বাংলা), লেবানিজ এবং ইন্দেনেশিয়ান ভাষা-ভাষীদের জন্য পবিত্র কুরআন শরীফের অনুবাদ গ্রন্থসহ বিভিন্ন ছাপায় পবিত্র কুরআন শরীফ, তাফসীর গ্রন্থ, তাফসীর বিশ্বকোষ, হাদীসগ্রন্থ, ৫০ খন্ডে ইংরেজী ভাষার ইসলামী বিশ্বকোষ, আরবী ও উর্দু ভাষায় বিভিন্ন বিশ্বকোষ, ২৬ খন্ডে বৃহৎ ইসলামী বিশ্বকোষ।

১৪ খন্ডে সিরাত বিশ্বকোষ, ইসলামী সাহিত্য, চিকিৎসা বিজ্ঞান, ইসলাম ও বিজ্ঞান, ইসলামী অর্থনীতি, ইসলামী দর্শন, ইসলামের ইতিহাস, ইসলামী আইন, বিভিন্ন ভাষার অভিধান ও বিশ্বকোষ এবং শিশু সাহিত্যসহ বিভিন্ন বিষয়ের উপর প্রায় ১ লক্ষ ৩০ হাজার পুস্তক ও পুস্তিকা রয়েছে। এ লাইব্রেরি বর্তমানে বাংলাদেশের সর্ববৃহৎ ইসলামিক পাবলিক লাইব্রেরী হিসাবে পরিচিতি লাভ করছে। এ ছাড়া দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক সাময়িকী মিলিয়ে নিয়মিত প্রায় ৫০টি দেশী-বিদেশী পত্র-পত্রিকা রাখা হয়।

লাইব্রেরী ভবনের নিচতলায় বাংলাদেশের কৃষ্ঠি কালচার ও ইসলামী কৃষ্ঠি কালচারের সমন্বয়ে সৌন্দর্যমন্ডিত একটি প্রদর্শনী হল রয়েছে। উক্ত প্রদর্শনী হলে মহান আল্লাহ্ তা’আলার ৯৯ গুনবাচক (আসমাউল হুসনা) নাম সমূহের ৩৫টি পোস্টার ও হযরত মুহাম্মদ (সা) মোট –এর জীবনীমূলক (বংশ পরিচয় থেকে শুরু করে ওফাত সহ) ১৩টি পোস্টারসহ সর্বমোট ৪৮টি পোস্টার রয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন কেন্দ্রীয় লাইব্রেরীর জন্য ওয়েব সাইট চালু হয়েছে। www.islamicfoundationlibrary.org.bd)

ওয়েব সাইটের মাধ্যমে দেশ-বিদেশের পাঠক ও গবেষকগণ লাইব্রেরীর সেবা গ্রহণ করতে পারছেন। একজন পরিচালক এ বিভাগের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ