বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

করোনায় হজের সিদ্ধান্তের বিষয়ে সময় লাগবে: সৌদি আরব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চাঁদ দেখা সাপেক্ষে ৩০ জুলাই (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এমতাবস্থায় হজ পালনেচ্ছুকদের করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত অপেক্ষা করতে বলেছে সৌদি আরব।

গতকাল মঙ্গলবার (৩১ মার্চ) সন্ধ্যায় দেশটির হজ ও উমরা বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন।

সৌদি আরব করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় ফেব্রুয়ারি মাসের শেষ দিকে উমরা স্থগিত করে। ওই পদক্ষেপের পর হজ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। বিভিন্ন গণমাধ্যমে হজ বন্ধের গুজবও ছড়িয়েছে। এই পরিস্থিতিতে সৌদি মন্ত্রী এ কথা বললেন।

মন্ত্রী মোহাম্মদ সালেহ বলেন, আমরা হজযাত্রী ও উমরা পালনে আগ্রহীদের সেবা দিতে পুরোপুরি প্রস্তুত। তবে বর্তমান বিশ্বে করোনা মহামারির কারণে সাবধানতা প্রয়োজন। আমরা নাগরিকদের স্বাস্থ্য রক্ষার কথা বিবেচনায় রেখেছি। তাই পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সব মুসলিম ভাই ও বোনকে হজ চুক্তির জন্য অপেক্ষা করতে বলছি।

সৌদি আরবের হজ ও উমরা বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন সাক্ষাৎকারটি পবিত্র কাবার ঘরের সামনে দাঁড়িয়ে দিয়েছেন। এর আগে তিনি মক্কার বিভিন্ন হোটেল ও মসজিদে হারাম পরিদর্শন করেন। এ সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ে ঊর্ধ্বতন কর্মকর্তারা তার সঙ্গে ছিলেন। তিনি সাক্ষাৎকারে বেশ জোর দিয়ে বলেছেন, মুসলমানদের আবেগের বিষয়টি সম্পর্কে আমরা অবগত। পরিস্থিতি উন্নতি হওয়ামাত্র মক্কা-মদিনা খুলে দেওয়া হবে।

সৌদি আরব উমরা স্থগিত করার পাশাপাশি দেশটি সকল আন্তর্জাতিক ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে। মার্চের শেষের দিকে মক্কা ও মদিনাসহ কয়েকটি শহরে প্রবেশ নিষিদ্ধ করেছে।

হজে সারাবিশ্ব থেকে প্রায় বিশ লক্ষাধিক মানুষ সৌদি আরব গমন করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত ২ শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা। বিশ্বব্যাপী ৮ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। মৃত্যু হয়েছে সাড়ে ৪২ হাজারের বেশি মানুষের। আর সৌদি আরবে এক হাজার ৫৬৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা ১০ জন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ