শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কার অসম্ভব নয়: মাওলানা মুহাম্মদ আবদুস সামাদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিশ্বব্যাপী মহামারী আকার ধারণ করা করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কার অসম্ভব নয়। এ বিষয়ে আমি নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দুটি হাদীসকে সামনে রেখে সংক্ষিপ্ত আলোচনা করব ইনশাআল্লাহ।

১। হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তায়ালা আনহু বর্ননা করেন যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, "আল্লাহ তাআলা এমন কোনো রোগ সৃষ্টি করেন নাই, যার জন্যে তিনি কোনো প্রতিষেধক পাঠান নাই" (বুখারী ও মুসলিম)

অর্থাৎ সমস্ত রোগ আল্লাহর পক্ষ থেকে আসে এবং কোনো রোগই দূরারোগ্য নয়,করোনা ভাইরাসও আল্লাহর এ বিধানের বাহিরে নয়। একচ্ছত্র শেফা দানকারী মহান আল্লাহ প্রতিটি রোগের সঙ্গে প্রতিষেধক সৃষ্টি করেছেন।

এখানে আমাদের একটি বিষয় মনে রাখতে হবে যে ভাইরাস বা জিবাণু কোনো রোগের কারণ নয়। রোগের কারণ হচ্ছে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার আদেশ। তাই কোনো অবস্থায়ই আরোগ্য থেকে নিরাশ হওয়া যাবে না। বরং একচ্ছত্র শেফা দানকারী মহান আল্লাহর দরবারে প্রতিষেধক এর জন্য তাওফিক চাইতে হবে।

২। হযরত জাবের ইবনে আব্দুল্লাহ রাদিয়াল্লাহু তায়ালা আনহু বর্ননা করেন যে, নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন "প্রতিটি রোগের ঔষধ রয়েছে, যখন রোগ অনুযায়ী ঔষধ মিলে যায় তখন রোগ আল্লাহর ইচ্ছায় ভাল হয়ে যায়"। মুসলিম শরীফ।

এ হাদীস দ্বারা আমরা বুঝতে পারলাম প্রতিটি রোগের ঔষধ নির্দিষ্ট। তাই কোনো ঔষধে কাজ না হতে থাকলে মনে করতে হবে রোগের সঠিক ঔষধ ব্যবহার হচ্ছে না। বর্তমানে আমরা দেখতে পাচ্ছি, করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির উপর প্রচলিত কোনো ঔষধ বা টীকা কাজ করছে না। তাই এখন মানবজাতির উচিত হবে আল্লাহর নিকট তওবা করা এবং একচ্ছত্র শেফা দানকারী আল্লাহ সুবহানাহু ওয়াতায়ালা এর নিকটই সঠিক ঔষধের জন্য তাওফিক চাওয়া এবং শেফার আশা রাখা।

আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা যদি তাওফিক দান করেন,তাহলে করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হবে এবং অবশ্যই বিশ্ববাসী এই মহামারী থেকে রক্ষা পাবে। কেননা আল্লাহর তাওফিক ছাড়া কোনো ঔষধ,প্রতিষেধক বা টীকা আবিষ্কার করা কোনো ভাবেই সম্ভব নয়।

সুতরাং আমাদের এখন আল্লাহর দরবারে বেশি বেশি তাওবা-ইস্তিগফার করতে হবে,মাসনূন দোয়াগুলো পাঠ করতে হবে এবং ঔষধ বা প্রতিষেধক এর জন্য আল্লাহর দরবারে তাওফিক চাইতে হবে। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা যেন প্রতিষেধক আবিষ্কারের তাওফিক দিয়ে এই মহামারী থেকে বিশ্ববাসীকে রক্ষা করেন। আমিন।

লেখক: চেয়ারম্যান, বাংলাদেশ কওমি কাউন্সিল।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ