শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আমেরিকাকে আরো ‘অনেক মৃত্যুর’ জন্য প্রস্তুত হতে বললেন ট্রাম্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভয়ঙ্কর করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন লাখের বেশি আমেরিকান। ওয়ার্ল্ড মিটারের সর্বশেষ তথ্য অনুসারে করোনা ভাইরাসসৃষ্ট কোভিড-১৯ রোগে মারা গেছেন যুক্তরাষ্ট্রের আট হাজারের বেশি মানুষ।

গুরুতর অবস্থায় চিকিৎসাধীন আছেন আরো আট হাজার মানুষ। এই পরিস্থিতিতে আমেরিকাকে আরো ‘অনেক মৃত্যুর’ জন্য প্রস্তুত হতে বলেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আজ রোববার ট্রাম্প এ ধরনের মন্তব্য করেছেন বলে জানিয়েছে গার্ডিয়ান। দিন কয়েক আগেও যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ছিলো ৩০ হাজারেরও কম। কিন্তু এখন প্রতিদিন ৩০ হাজারের বেশি নতুন রোগী পাচ্ছে যুক্তরাষ্ট্র। গতকাল দেশটিতে নতুন করে ৩৪ হাজার লোক করোনা ভাইরাসে আক্রান্ত বলে প্রমাণিত হয়েছে। এ ছাড়া গতকাল আটশর বেশি আমেরিকান মারা গেছেন।

আক্রান্তের দিক থেকে আমেরিকার আগে আর কোনো দেশ নেই। সর্বশেষ তথ্য মতে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্তের দেশ স্পেন। সেখানে এক লাখ ২৬ হাজার লোক করোনা ভাইরাস টেস্টে পজেটিভ হয়েছেন। এরপর ইতালিতে আক্রান্তের সংখ্যা জানানো হয়েছে এক লাখ ২৪ হাজার।

সবচেয়ে বেশি ১৫ হাজার লোকের মৃত্যু হয়েছে ইতালিতে। এরপর ১১ হাজার লোকের মৃত্যু হয়েছে ফ্রান্সে। এরপরই অবস্থান করছে যুক্তরাষ্ট্র। এর আগে ডোনাল্ড ট্রাম্প তার বক্তব্যে বলেছিলেন আমেরিকায় ২০ লাখ লোকের মৃত্যু হতে পারে। পরে অবশ্য নিজের বক্তব্য পরিবর্তন করে তিনি বলেন, আমেরিকায় করোনা ভাইরাসে মৃতের সংখ্যা এক লাখের মধ্যে থাকলেই এটিকে ‘দারুণ’ বলে মনে করা যাবে।

বিশ্বের অন্তত ২০৬টি দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। সর্বশেষ প্রথম আক্রান্তের খবর দিয়েছে দক্ষিণ সুদান। গত কয়েক দশকের যুদ্ধ ও হানাহানিতে এমনিতেই দেশটি প্রায় ধ্বংস হয়ে গেছে। এখন করোনা ভাইরাসের মতো মারণ ভাইরাসে আক্রান্ত হলে দেশটির কী হবে, তা বোঝা মুশকিল হয়ে পড়েছে।

সারা বিশ্বের মোট আক্রান্তের সংখ্যা এখন ১২ লাখের বেশি। মৃত্যু হয়েছে ৬৪ হাজারের বেশি মানুষের। প্রায় নয় লাখ মানুষ চিকিৎসাধীন আছেন এবং এদের মধ্যে ৪৪ হাজার লোকের অবস্থা আশঙ্কাজনক।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ