বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


সিরাতুন নবি সা. বিশ্ববাসীর অনুপম আদর্শ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

গাজী শরফুদ্দীন বুরহানী।।

সুবাসিত নবীজির জীবনী। ব্যতিক্রম সিরাত শাস্ত্র। যার অনবদ্য বৈশিষ্ট্যগুলো বিশ্লেষক উলামাগণ বর্ণনা করেছেন। সেটা লিপিবদ্ধ বিশ্বসিরাত। ইতিহাসভিত্তিক প্রামানিক জীবনী।পূর্ণাঙ্গ জীবন চরিত্র। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত। সেটা সমষ্টিগত। সামাগ্রিক সবকিছুকে অন্তরভূক্তকারী জীবনবিত্তান্ত।

নবীজির জীবনীতে জড়িয়ে আছে অসংখ্য ঘটনাবলী ও বাণী সমগ্র। সর্বৎকৃষ্ট স্পষ্টভাষা কথামালা। এটা পূর্ণাঙ্গ সৌন্দর্যমন্ডিত জীবন চরিত্র । যার পবিত্র জীবনীতেই আমরা ইসলামকে জীবন্ত রুপে দেখতে পাই। যার মাঝে কোরআনকে পাই ভাষ্যকার। এই সীরাতই কোরআনুল কারিমের সমন্বয়সাধন। আমলে বাস্তবায়ন। যেমনটি আয়েশা রাযি. বলেছেন। নবীজির চরিত্র সম্পর্কে উনাকে জিজ্ঞাসা করা হয়েছিল। আয়েশা রাযি. বলেন নবীজির চরিত্র হলো কোরআন।

এই জীবনীতে প্রত্যেকটা মুসলিম খুঁজে পাবে উৎকৃষ্টতর আদর্শ। নবীজির উপমা শ্রেষ্ঠতর। যাকে তার প্রভু নিজে শিষ্টাচার শিক্ষা দিয়েছেন। আর তিনিই সর্বোত্তম চরিত্রের অধিকারী।আল্লাহ তা’আলা তাঁর প্রতি কোরআনুল কারীম এবং প্রজ্ঞা অবতীর্ণ করেছেন এবং শিক্ষা দিয়েছেন তিনি যা জানতেন না। তা যা আল্লাহ তাআলার এক বড় করুণা। যার দ্বারাই আল্লাহ তা'আলা মুমিনদের প্রতি অনুগ্রহ করেছেন । যখন আল্লাহ তায়ালা তাদের মাঝে রাসূলকে প্রেরণ করলেন।
আল্লাহ অবশ্যই বিশ্বাসীদের প্রতি তাদের নিজেদের মধ্যে হতে রসূল প্রেরণ করে অনুগ্রহ করেছেন। সে (নবী) তার আয়াতগুলি তাদের নিকট আবৃত্তি করে তাদেরকে পরিশুদ্ধ করে এবং তাদেরকে জ্ঞান ও প্রজ্ঞা শিক্ষা দেয়। আর অবশ্যই তারা পূর্বে স্পষ্ট বিভ্রান্তিতে ছিল।(আলে ইমরান ১৬৪)
তোমাদের মধ্যে যারা আল্লাহ ও পরকালকে ভয় করে এবং আল্লাহকে অধিক স্মরণ করে তাদের জন্য রাসূলুল্লাহর (চরিত্রের) মধ্যে উত্তম আদর্শ রয়েছে। (আল আযহাব ২১)।

ইহুদী-খ্রীষ্টান এবং অন্য কোন ধর্মাবলম্বীর গুরু কিংবা নেতার কাছে এমন জীবনআদর্শ পাওয়া যায়নি যার জীবনের প্রতিটি স্তর ব্যাপক। জীবনের প্রতিটি দিক অনুপম আদর্শ। যেমন সীরাত গবেষকরা উক্তবিষয় শামায়েলে নববী ও হাদিয়ে নববী গ্রš’গুলোর মাঝে চিত্রিত করেছেন যেমন: পানাহার। পোশাক-পরি”ছদ। সৌন্দর্যশীলতা। মুচকি হাসি।অশ্রæঝরা কান্না। চেষ্টা প্রচেষ্ঠা। বিনোদন। ইবাদত বন্দেগি। পারস্পরিক সম্পর্ক। দীন। দুনিয়া।

শান্তি চুক্তি। যুদ্ধবিদ্রহ। প্রতিবেশী ,দূরবর্তী ও আনসারদের সাথে পারস্পরিক সম্প্রীতি। বির্তক। এমনকি বিশেষ ক্ষেত্র যেটাকে মানুষরা একান্ত মনে করে তথা স্ত্রীদের সাথে সর্ম্পক, মেলামেশা ইত্যাদি। এইসব বিষয়গুলিই এই পূর্ণাঙ্গ সিরাতুন নবী (রাসুলের জীবন চরিত্রের) মাঝে সুরক্ষিতভাবে বর্ণিত আছে। সালাম ও দরুদ বর্ষিত হোক আমাদের নবীজি মুহাম্মাদ সাল্লল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উপর। সমস্ত প্রশংসা জগতের সৃষ্টিকর্তা আল্লাহ তা’আলার জন্য।

সূত্র: শায়খ ইউসুফ কারদাভীর প্রবন্ধ থেকে অনূদিত।

-এটি


সম্পর্কিত খবর