শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ঈদে এক কোটি দুস্থ পরিবার পাবে ১০ কেজি করে চাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঈদুল আজহা উপলক্ষে দেশের অতিদরিদ্র, দুস্থ এবং বন্যা ও দুর্যোগ কবলিত ১ কোটি পরিবারকে ১০ কেজি করে বিনামূল্যে চাল সহায়তা দেবে সরকার। ভিজিএফ কর্মসূচির আওতায় ১ কোটি ৬ হাজার ৮৬৯ জন কার্ডধারীকে ঈদের আগে এ সহায়তা প্রদান করা হবে।

মঙ্গলবার এ লক্ষ্যে ১ লাখ ৬৮ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। পাশপাশি ভিজিএফ কার্ডধারীদের চাল বিতরণের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালককে চিঠি দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, ভিজিএফ কর্মসূচির আওতায় ৬৪ জেলার ৪৯২টি উপজেলা এবং ‘ক’, ‘খ’ ও ‘গ’ ক্যাটাগরির ৩২৮টি পৌরসভার অতিদরিদ্র ও অসহায় দুস্থ পরিবারকে ১০ কেজি করে চাল দিতে ৮৭ লাখ ৭৯ হাজার ২০৩টি ভিজিএফ কার্ডের বিপরীতে ৮৭ হাজার ৭৯২ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়া পৌরসভার জন্য ১২ লাখ ২৭ হাজার ৬৬৬টি ভিজিএফ কার্ডের বিপরীতে ১২ হাজার ২৭৬ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দ খাদ্যশস্য ২৮ জুলাইয়ের মধ্যে জেলা প্রশাসকদের (ডিসি) উত্তোলন করতে হবে।

সরকারের বেঁধে দেয়া ১২ শর্তের মধ্যে চারটি পূরণ করে এমন ব্যক্তি বা পরিবারকে দুস্থ হিসেবে গণ্য করে সহায়তা দিতে হবে। শর্তগুলো হলো- ১. যে পরিবারের মালিকানায় কোনো জমি নেই বা ভিটাবাড়ি ছাড়া কোনো জমি নেই।

২. যে পরিবার দিনমজুরের আয়ের ওপর নির্ভরশীল। ৩. যে পরিবার মহিলা শ্রমিকের আয় বা ভিক্ষাবৃত্তির ওপর নির্ভরশীল। ৪. যে পরিবারে উপার্জনক্ষম পূর্ণ বয়স্ক কোনো পুরুষ সদস্য নেই। ৫. যে পরিবারে স্কুলগামী শিশুকে উপার্জনের জন্য কাজ করতে হয়। ৬. যে পরিবারে উপার্জনশীল কোনো ব্যক্তি নেই।

৭. যে পরিবারের প্রধান স্বামী পরিত্যক্তা, বিচ্ছিন্ন বা তালাকপ্রাপ্ত মহিলা রয়েছে। ৮. যে পরিবারের প্রধান অসচ্ছল মুক্তিযোদ্ধা। ৯. যে পরিবারের প্রধান অসচ্ছল ও অক্ষম প্রতিবন্ধী। ১০. যে পরিবার কোন ক্ষুদ্রঋণ প্রাপ্ত হয়নি। ১১. যে পরিবার প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়ে চরম খাদ্য বা অর্থ সংকটে পড়েছে এবং ১২. যে পরিবারের সদস্যরা বছরের অধিকাংশ সময় দু’বেলা খাবার পায় না।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ