শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


কুরান শুনতে স্টেডিয়ামে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

quran-tanzania-2আমিন ইকবাল : আর্জেন্টিনা-ব্রাজিলের খেলায় তিল ধরনের ঠাই থাকে না স্টেডিয়ামে। ক্রিকেটে ভারত-পাকিস্তানের খেলায়ও স্টেডিয়ামে ঢল নামে দর্শকের। আবার খ্যাতনামা ব্যান্ডের পরিবেশনায় কনসার্টেও ভীড় হয় অহরহ। কিন্তু কুরআন প্রতিযোগিতা উপভোগ করতে স্টেডিয়াম ভর্তি মানুষ- শুনেছেন কখনও? হ্যাঁ, ইতিহাস তৈরি করা এমন কিছুই ঘটল আফ্রিকার রাষ্ট্র তানজানিয়ায় একটি স্টেডিয়ামে। লাখো মানুষ জড়ো হয়েছিল প্রতিযোগীদের কণ্ঠে কুরআন তেলাওয়াত শুনতে।quran_tanzania3

রমজানের ১৩ দিন আগ থেকেই তানজানিয়ার রাজধানী দারুস সালামের একটি স্টেডিয়ামে কোরআন প্রতিযোগিতা শুরু হয়। তেলাওয়াত ও মুখস্তকরণ (হিফজ) এই দুই বিভাগে অসংখ্য লোকজন এ প্রতিযোগিতা উপভোগ করেন। প্রতি বছরই দেশটিতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ভারত মহাসাগরের তীরে অবস্থিquran-tanzania-1-1ত পূর্ব আফ্রিকার একটি প্রজাতন্ত্র। জাতিগত বৈচিত্র্যে সমৃদ্ধ এই দেশটিতে প্রায় ১০০টির মতো ভিন্ন ভাষা প্রচলিত। ১৯৬৪ সালে তাঙ্গানিকা ও জাঞ্জিবার দেশ দুইটির একটি মিলিত ফেডারেশন হিসেবে তানজানিয়া প্রতিষ্ঠা করা হয়। তাঙ্গানিকার "তান" এবং জাঞ্জিবারের "জান" শব্দাংশ দুইটি থেকে দেশটির নাম "তানজানিয়া" রাখা হয়েছে।

আফ্রিকার এই দেশটি মুসলিম পর্যটকদের কাছে অতি জনপ্রিয়, কারণ এখানে রয়েছে অনেক আকর্ষনীয় মসজিদ এবং হালাল খাবারের দোকান।

সূত্র : ইসলামিক টিউনস

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ