29620

’ইসলামি শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষা অর্জনের প্রয়োজন আলেমদের’

nurul-islam-nahidআলেমদের ইসলামি শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষা অর্জনের প্রয়োজন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, তারা ইসলামি শিক্ষা পাশাপাশি আধুনিক শিক্ষা অর্জন করলে শুধু আলেমের মধ্যেই সীমাবন্ধ থাকবেন না, তারা সচিব, ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিসিএস ক্যাডার হয়ে উঠবেন। দেশ পরিচালনা করবেন।

আজ রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) অডিটরিয়ামে বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘ফাজিল অনার্স শিক্ষার মান উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, মাদরাসা জঙ্গিবাদের কারখানা এটি সঠিক নয়। কারণ গুলশান হামলার সঙ্গে জড়িতরা উচ্চবিত্ত ও উচ্চশিক্ষিত ছিল। ছেলে-মেয়েরা যাতে জঙ্গিবাদ বা বিপতথগামী না হয় সেজন্য শিক্ষক ও অভিভাবকসহ সমাজের সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি। তিনি বলেন, মাদ্রাসায় প্রকৃত ইসলামী জ্ঞানের পাশাপাশি আধুনিক জ্ঞানও অর্জন করতে হবে। তার জন্যে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে জ্ঞান ও গবেষণা বাড়াতে হবে।

মন্ত্রী আরাে বলেন, আলেম-উলামারা সেই বৃটিশ আমল থেকে প্রায় একশ’ বছর ধরে আলাদা আরবী বিশ্ববিদ্যালয়ের দাবি করে আসছিলেন। এজন্য তারা লংমার্চও করেছিলেন। কিন্তু তাদের এ দাবি পূরণ করেনি কোনো সরকার। আলেম উলামাদের এ দাবি পূরণ করেছে শেখ হাসিনার সরকার।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরিদর্শক অধ্যাপক মো. ইলিয়াছ সিদ্দিকী, মাদ্রাসা শিক্ষা অধিদফতরের প্রধানসহ বিশ্ববিদ্যালয় এবং ফাজিল ও কামিল মাদ্রাসার অধ্যক্ষরা বক্তব্য রাখেন।

আরআর

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *