শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


মোষ পরিবহন করায় দিল্লিতে দুই মুসলিম যুবককে মারধর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : শনিবার রাতে দক্ষিণ দিল্লির একটি অভিজাত এলাকায় মোষ পরিবহনের দায়ে দুই মুসলিম যুবকসহ তিনজনকে পিটিয়ে আহত করা হয়েছে। হামলাকারীদের না ধরে পুলিশ বরঞ্চ ওই তিনজনকেই 'পশুদের সঙ্গে নিষ্ঠুরতা'র অভিযোগে গ্রেফতার করেছে।

দিল্লি পুলিশ আরও দাবি করেছে, ওই হামলায় কোনও গো-রক্ষা বাহিনী বা কাউ ভিজিলান্টে-রা জড়িত ছিল না, বরং পিএফএ নামে একটি পশুপ্রেমী সংস্থা বা এনজিও-র কর্মীরাই মোষ বহনকারী ওই ট্রাকটিকে আটক করেছিল।

কিন্তু পুলিশের ভাষ্য নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। কারণ তারা যে এনজিও-টির নাম করেছে, সেই পিএফএ-র কার্যালয় থেকেএকটি বিবৃতি দিয়ে দাবি করা হয়েছে, এই ঘটনার সঙ্গে তাদের বিন্দুমাত্র সম্পর্ক নেই।

রাজধানী দিল্লিতে মোষের মাংস নিষিদ্ধ নয় - কিন্তু দিল্লিতে মোষ আসে পার্শ্ববর্তী রাজ্য হরিয়ানা বা উত্তরপ্রদেশ থেকে, আর সেখানে গরু-মোষ চালানের ওপর ইদানীংকার কড়াকড়িতে দিল্লিতেও টান পড়েছে মোষের মাংসের বাজারে।

আর সেই কড়াকড়ি যে এবার দিল্লিতেও ঢুকে পড়েছে, গতকাল বেশি রাতে তা নির্মমভাবে টের পেয়েছেন রিজওয়ান, আশু আর কামিল নামে তিন যুবক। দিল্লির উপকণ্ঠে হরিয়ানার গুরগাঁও থেকে ট্রাকে তেরো-চোদ্দটা মোষ চাপিয়ে তারা নিয়ে আসছিলেন দিল্লিতে গাজীপুরের পাইকারি বাজারে - কিন্তু রাস্তায় দক্ষিণ দিল্লির কালকাজির কাছে তাদের পথ আটকায় স্থানীয় একদল লোক।

দিল্লির ডেপুটি পুলিশ কমিশনার রামিল বানিয়া বলেন, "প্রায় চোদ্দটা মোষকে নিয়ে তারা গাজীপুরের মান্ডিতে যাচ্ছিল বৈধ স্লটারিং বা জবাই করানোর জন্য। কিন্তু এর মধ্যে পিএফএ-র একটি দল তাদের রাস্তা আটকায় এবং তারপর দুপক্ষের মধ্যে হাতাহাতি ও তর্কাতর্কি হয়। মোষগুলোকে খুবই খারাপ অবস্থার মধ্যে দিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল, ফলে নিষ্ঠুরভাবে পশু পরিবহনের অভিযোগে তাদের বিরুদ্ধে মামলারও প্রস্তুতি নেওয়া হচ্ছে। আর এই দুর্ঘটনার সঙ্গে কোনও গো-রক্ষা বাহিনীর সম্পর্ক নেই, এরা একটি পশুপ্রেমী এনজিও - দিল্লিতে পশু অধিকার রক্ষার জন্য এরা বহুদিন ধরে কাজ করে আসছে।"

ভারতের ইউরেনিয়াম খনির কারণে মরছে হাওড়ের মাছ ও হাঁস!

মুসলিমরা বিজেপিকে ভোট দেয় না; ভারতের আইনমন্ত্রীর বক্তব্যে বিরুপ প্রতিক্রিয়া

কিন্তু ঘটনা হল, মোষ বহনকারী বৈধ একটি ট্রাকে হামলা করার জন্য পুলিশ এদের কারও বিরুদ্ধেই এখনও ব্যবস্থা নেয়নি - কিন্তু আক্রান্ত তিন যুবকের ঠাঁই হয়েছে জেলে। আর তারা যে চোদ্দটির মতো মোষ নিয়ে যাচ্ছিল, সেগুলোকে এখন কালকাজি থানার পাশে একটি গোশালায় পুলিশকেই দেখাশুনো করতে হচ্ছে।

সূত্র : বিবিসি

-এআরকে


সম্পর্কিত খবর