বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ষোড়শ সংশোধনী বাতিলে হতাশ অ্যাটর্নি জেনারেল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের আপিল বিভাগের দেয়া রায়ে হতাশা প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ।

রায়ের প্রতিক্রিয়ায় অ্যাটর্নি জেনারেল বলেন,  সংবিধানের ষোড়শ সংশোধন বাতিল করে দেওয়া রায়ের ফলে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল ‘রিইন্সটল’ হবে না। ফলে একটা শূন্যতা তৈরি হলো। কারণ বিচারক অপসারণ পদ্ধতি নিয়ে আর কোনও নির্দেশনা থাকলো না। এই  রায়ে আমি অত্যন্ত হতাশ হয়েছি ও দুঃখ পেয়েছি।

অ্যাটর্নি জেনারেল বলেন, সামরিক শাসক জিয়া অন্যায়ভাবে সংবিধান সংশোধন করেছিলেন, আমরা সামরিক শাসকদের এই অবৈধ সংশোধনীর অবসান চেয়েছিলাম।

উল্লেখ্য, ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়।

সংবিধানের এ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের নয় আইনজীবী হাইকোর্টে রিট আবেদন করেন। এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে একই বছরের ৯ নভেম্বর রুল জারি করেন হাইকোর্ট।

রুলের শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বিশেষ বেঞ্চ গত বছরের ৫ মে সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী বাতিল করে রায় দেন।

সবশেষে রাষ্ট্রপক্ষের আবেদন আপিল বিভাগ বাতিল করে দিয়ে আজ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ