শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ঢাকা উত্তরে নির্বাচন করবে দুই ইসলামি দল; চলছে প্রচারণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাহনূর শাহীন: আগামী ২৬ জানুয়ারি অনুষ্ঠিত হবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশেনের উপ নির্বাচন। ডিএনসিসি মেয়র আনিসুল হকের মৃত্যুতে গত ৮ জানুয়ারি নির্বাচন কমিশনের বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। ৯ জানুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

এদিকে দেশের প্রধান দুই রাজনৈদিক দল আওয়ামী লীগ ও বিএনপি এখনো আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোাষণা করেনি। জানা যায়, আওয়ামী লীগ তৃণমুল পর্যায়ে জরিপের মাধ্যমে পর্যবেক্ষণ করে প্রার্থী চূড়ান্ত করবে। যদিও আওয়ামী লীগের পক্ষে ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম সবুজ সংকেত পেয়েছেন দল থেকে এবং তিনি এলাকায় কাজও করছেন।

জানা যায়, আওয়ামী লীগের দিকে তাকিয়ে আছে বিএনপি। আওয়ামী লীগের প্রার্থী ঘোষণার পরেই প্রার্থী নির্বাচন করবে বিএনপি। বিভিন্ন অনুষ্ঠানে বিএনপির শীর্ষ নেতৃবৃন্দের বক্তব্য থেকেই এমনটি জানা যায়। তবে বিএনপি গেলবারের প্রার্থী তাবিথ আউয়ালকেই মনোনয়ন দেবে বলে প্রথমিকভাবে জানা গেছে।

দেশের দুই প্রধান রাজনৈতিক দল প্রার্থী ঘোষণা না করলেও আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণা করেছে দুই ইসলামি দল। ইসলামী ঐক্যজোট ও ইসলামী আন্দোলন বাংলাদেশ। দলের পক্ষ থেকে একক প্রার্থী হিসেবে ইতোমধ্যেই তারা প্রচারণাও শুরু করেছেন। দিনরাত পরিশ্রম করছেন এলাকায়।

গত ২৭ ডিসেম্বর ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ রেজাউল করীম আনুষ্ঠানিকভাবে দলের কেন্দ্রীয় সদস্য ও ঢাকা মহানগর উত্তরের সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদকে প্রার্থী ঘোষণা করেন।

শেখ ফজলে বারী মাসউদ ২০১৫ সালের ৪ এপ্রিল অনুষ্ঠেয় বিভক্ত ঢাকার প্রথম সিটি কর্পোরেশন নির্বাচনেও দলের পক্ষ থেকে নির্বাচনে অংশ করেছিলেন। সে সময় তিনি কমলালেবু প্রতীকে ১৮০৫০ ভোট পেয়েছিলেন।

এদিকে গতকাল রোববার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত জাতীয় মহাসমাবেশে ইসলামী ঐক্যজোটের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে দলের সহকারী মহাসচিব মাওলানা গাজী ইয়াকুবকে ইসলামী ঐক্যজোটের প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়। প্রার্থিতা ঘোষণা করেন ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ।

মুফতী ফয়জুল্লাহ বলেন, ইসলামী ঐক্যজোট কোন জোট কিংবা মহাজোটের লেজুড়বৃত্তি করবে না। আগামী নির্বাচনে ২০ দলীয় জোট, মহাজোট বা অন্য কোন জোটের সাথে সম্পৃক্ত হবে না।

তিনি বলেন, নিজস্ব স্বাতন্ত্র বজায় রেখে আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইসলামী ঐক্যজোট ৩০০ আসনে নিজস্ব প্রতীক মিনার প্রতিকে নির্বাচন করবে। এরই অংশ হিসেবে আসন্ন ঢাকা সিটি উত্তরের উপ-নির্বাচনে জোটের সহকারী মহাসচিব মাওলানা গাজী ইয়াকুবকে প্রার্থী ঘোষণা করা হলো।

এদিকে জোট মহাজোটে অন্তর্ভূক্ত ইসলামি দলগুলো ছাড়া অন্য কোনো দল এ নির্বাচনে পার্থী দেবে না বলে জানা গেছে।

২০ দলীয় জোটভূক্ত জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এবং খেলাফত মজলিস বিএনপির প্রার্থীকেই সমর্থন জানাবেন। এর বাইরে বাংলাদেশ খেলাফত মজলিস ও খেলাফত আন্দোলন আলাদা করে নির্বাচনের কথা আপাতত ভাবছে না।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ