90093

মার্কিন ‘শান্তি পরিকল্পনা’ ফিলিস্তিনিরা মেনে নিতে পারেন না: আব্বাস

আওয়ার ইসলাম: ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস আবারো বলেছেন, ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সংঘাত নিরসনের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে দেয়া কথিত শান্তি পরিকল্পনা মেনে নিতে পারেন না তার দেশের জনগণ।

তিনি জোর দিয়ে বলেছেন, জেরুজালেম বা বায়তুল মুকাদ্দাস শহরকে ফিলিস্তিনের রাজধানী করা ছাড়া জনগণ অন্য কোনোকিছু গ্রহণ করতে পারেন না। এছাড়া, ফিলিস্তিনিরা বিশ্বাস করেন, ইহুদিবাদী ইসরাইলের পক্ষে অবস্থান নেয়ায় আমেরিকা চলমান দ্বন্দ্ব নিরসনে আর মধ্যস্থতকারীর ভূমিকা পালন করতে পারে না।

ট্রাম্পের পরিকল্পনাকে মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার অবসান বলেও মন্তব্য করেন মাহমুদ আব্বাস। তিনি পরিষ্কার করে বলেন, ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্রের জন্য বায়তুল মুকাদ্দাসকে রাজধানী করা ছাড়া ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে কোনো শান্তি প্রতিষ্ঠা হবে না।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট বলেন, “যদি ওয়াশিংটন কিছু করতে চায় তাহলে তা হতে হবে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান এবং স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী বায়তুল মুকাদ্দাস শহর। এছাড়া, আমরা কোনোকিছু মেনে নেব না। পাশাপাশি গাজা উপত্যকা ব্যতীত ফিলিস্তিন রাষ্ট্র হবে না।”

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন এবং মার্কিন দূতাবাস সেখানে সরিয়ে নেয়ার ঘোষণা দেন। এরপর থেকে মাহমুদ আব্বাস বলে আসছেন, আমেরিকা সরাসরি ইসরাইলের পক্ষ নিয়েছে; সে কারণে এখন ওয়াশিংটন আর মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারে না।

সূত্র: পার্সটুডে

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *