শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

নদীতে তলিয়ে যাওয়া মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত ট্যাঙ্ক উদ্ধার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় নদীতে তলিয়ে যাওয়া ট্যাংকটি আংশিক উদ্ধার করা হয়েছে। পীরগঞ্জ উপজেলা প্রশাসন কর্তৃক গত শুক্রবার দিবাগত রাতে এটি উদ্ধার করা হয়।

জানা যায়, করতোয়া নদীর কাঁচদহ ঘাট বতর্মান এমএ ওয়াজেদে সতুর একটু উত্তরে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় ভারতীয় মিত্রবাহিনীর ট্যাংক বহর করতোয়া নদী পাড়ি দিয়ে পীনগঞ্জে প্রবেশের সময় একটি ট্যাংক নদীরে চারাবালিতে আটকে পড়ে তলিয়ে যায়।

মিত্র বাহিনীর সদস্যরা সেটি উত্তলনের চেষ্টা চালিয়ে ব্যার্থ হয়ে ট্যাংকটি পরিত্যাক্ত ঘোষনা করে চলে যায়। যা রংপুরের পীরগঞ্জ উপজেলার টুকুরিয়া ইউনিয়নের দুধিয়াবাড়ী মৌজায় ক'দিন আগে ভেসে ওঠে।

খবর পেয়ে গত ২৭ এপ্রিল রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীব ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় তিনি ট্যাংকটি শীঘ্রই উত্তলন করা হবে বলে ঘোষনা দেন। তার ঘোষণা অনুযায়ী অবশেষে পীরগঞ্জ উপজেলা প্রশাসন গত শুক্রবার দিনভর চেষ্টা চালিয়ে রাত ১১টার দিকে ট্যাংকটির আংশিক উদ্ধার করে।

প্রত্যক্ষদর্শিরা জানিয়েছেন, দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার করতোয়া নদীর তীর বেষ্টিত কাঁচদহ গ্রামের বাসিন্দা মৃত আব্দুল লতিব মিয়ার পুত্র আলতাব হোমেন (৭৫) ও রংপুরের মিঠাপুকুর উপজেলার নিধিরামপুর গ্রামের মৃত নজমুল হোসেনের পুত্র সাখাওয়াত হোসেন জানান,

মুক্তিযুদ্ধের সময় বাংলা সালের অগ্রাহায়ন মাসে ভারতীয় মিত্রবাহিনী অনেকগুলো ট্যাংক নিয়ে করতোয়া নদী পার হয়ে রংপুরের পীরগঞ্জের দিকে যাবার সময় দুপুরে এখানে কাদা আর চোরাবালিতে একটি ট্যাংক আটকে যায়।

সেসময় তারা এটি উদ্ধারে যতই চেষ্টা চালায়, ততই ডেবে যায়। দিনভর চেষ্টা করে সফল না হওয়ায় ট্যাংকটিকে ঐ অবস্থায় রেখে তারা চলে যান। দেশ স্বাধীন হবার ৪/৫ বছর পর এটি জেগে উঠলে বগুড়ার কিছু লোক এসে অনেক যন্ত্রাংশ কেটে কেটে নিয়ে যায়।

এরপর গত ১২ থেকে ১৪ বছর আগে আবার জেগে উঠে। তখনও এর বেশ কিছু অংশ অনেকেই কেটে নিয়ে যায়।মুলত, আগে এটি উদ্ধার বা সংরক্ষনে পদক্ষেপ গ্রহন করা হলে এটি হয়তো অক্ষত থাকতো।

কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ