শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


‘সরকারই দেশে আসতে দিচ্ছে না ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইলকে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলার লিগ্যাল টিমের পরামর্শক ব্রিটিশ আইনজীবী লর্ড কার্লাইলকে সরকার বাংলাদেশে আসতে বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি।

মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ‘বেগম খালেদা জিয়ার লিগ্যাল টিমের নতুন সদস্য বৃটিশ আইনজীবী লর্ড কার্লাইলকে বাংলাদেশে আসতে বাধা দেয়া হয়েছে।

৮ মে’র সুপ্রিম কোর্টের আপীল বিভাগের শুনানিতে দেশনেত্রীর ডিফেন্স টিমে অংশ নিতে তিনি গত কয়েক সপ্তাহ আগে লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে ভিসার জন্য আবেদন করেছিলেন। কিন্তু হাইকমিশন তাকে ‘হ্যাঁ’ ও বলেননি, ‘নাও’ বলেনি।

এতে স্পষ্ট যে, সরকার প্রত্যক্ষভাবে আইনজীবী লর্ড কার্লাইভকে বাংলাদেশে ঢুকতে বাধা দিচ্ছে। বেগম খালেদা জিয়া যে শক্তিশালী লিগ্যাল টিম আছে তা যাতে আরো শক্তিশালী না হয়। সেটাকে বাধাগ্রস্ত করতেই বেআইনিভাবে তাকে ভিসা দেয়া হয়নি।’

রিজভী লর্ড কার্লাইভ আল জাজিরায় দেয়া সাক্ষাৎকারের বক্তব্য তুলে ধরে রিজভী বলেন, ‘আজকে লর্ড কার্লাইভকে ভিসা দেয়া হলো না।

অথচ ১/১১ এর সময়ে আজকের প্রধানমন্ত্রী যখন জেলে ছিলেন তখন তিনি কানাডার একজন আইনজীবী প্রফেসর প্যায়াম একাদাম ও ব্রিটেনের একজন আইনজীবী চেরী ব্লেয়ারকে নিয়োগ দিয়ে বাংলাদেশে নিয়ে এসেছিলেন এবং তারা সাংবাদিক সম্মেলনে বক্তব্য রেখেছিলেন।

আমরা বার বার বলে এসেছি, প্রতিহিংসার বশবর্তী হয়ে দেশনেত্রীর বিরুদ্ধে এই মামলা করা হয়েছে এবং তাকে সাজা দেয়া হয়েছে। লর্ড কার্লাইভ সম্প্রতি আল-জাজিরা টেলিভিশনে যে সাক্ষাৎকার দিয়েছেন তাতে তার বক্তব্যে এটা স্পষ্ট হয়েছে। কারণ ব্রিটিশ এই আইনজীবী বলেছেন যে, মামলার ডকুমেন্ট পর্যালোচনা করে বেগম খালেদা জিয়াকে বাংলাদেশের নিম্ন আদালত যে অভিযোগে সোপর্দ করা হয়েছে, যে বিষয়ে তাকে অভিযুক্ত করার কিছু নেই। সাজা দেয়া দূরে থাক।’


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ