108513

এবার তালেবানের দখলে সামরিক ঘাঁটি, ১৭ সেনা নিহত ও আটক ৪০

আওয়ার ইসলাম: আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় ফারিয়াব প্রদেশের একটি সামরিক ঘাঁটি দখলে নিয়েছে তালেবান যোদ্ধারা। হামলায় ১৭ সরকারি সেনা নিহত হয়েছে বলে দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। ওই ঘাঁটি থেকে তালেবানরা অন্তত ৪০ জন সেনাকে আটক করেছে বলেও জানায় তারা।

আফগানিস্তান সরকারের কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়ে ইরানি গণমাধ্যম আইআরআই।

দেশটির গজনি প্রদেশে গত পাঁচদিন ধরে হামলা চালাচ্ছে তালেবানরা। সরকারি বাহিনী তাদেরকে গজনি শহরের প্রান্ত থেকে সরানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান এক কর্মকর্তা। এর মধ্যেই নতুন আরেকটি ঘাঁটি দখল করে নিল তালেবান যোদ্ধারা।

মঙ্গলবার (১৪ আগস্ট) প্রাদেশিক পরিষদের প্রধান মুহাম্মাদ তাহির রাহমানি জানিয়েছেন, রবিবার থেকে তালেবান চেনাহিয়া সামরিক ঘাঁটিতে হামলা শুরু করে এবং মঙ্গলবার এসে তা দখলে নিতে সক্ষম হয়। এসময় তালেবান বহুসংখ্যক ট্যাংক ও গোলাবারুদ জব্দ করেছে।

তিনি বলেন, আমরা ঘাঁটিতে প্রবেশ করতে পারি নি, ঘাঁটির বড় অংশ এখনও তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।

তালেবানদের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ ওই হামলার দায় স্বীকার করে বলেন, ৫৭ জন আফগান সেনা তাদের কাছে আত্মসমর্পণ করেছে। ১৭ জনকে বন্দী করা হয়েছে। তারা আটটি ‘মিলিটারি হামভি বা সামরিক যানও’ কব্জা করেছেন বলে জানান তিনি।

প্রসঙ্গত, গত সপ্তাহে আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় গজনি শহরে ভয়াবহ সংঘর্ষের পর ফারিয়াব প্রদেশে সামরিক ঘাঁটি দখলের খবর বের হলো। গজনি শহরের সংঘর্ষে অন্তত ১০০ পুলিশ ও সেনা এবং ২০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

উল্লেখ্য, গজনি শহর থেকে বিদ্রোহীদের সরিয়ে দেয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে আফগান নিরাপত্তা বাহিনী। শুক্রবার ভোর থেকে হামলা চালিয়ে তালেবানরা শহরটির বেসির এলাকা, সরকারি ভবন ও গুরুত্বপূর্ণ স্থাপনা দখল করে নেয়। সেখানে লড়াইয়ে আফগান সেনা ও তালেবানসহ প্রায় ২০০ লোক নিহত হয়েছে।

ব্যবসার হিসাব নিয়ে জটিলতা আর নয় (কল- 01771 403 470) ক্লিক করুন

ইমরান খানকে শুভেচ্ছা; নতুন সম্পর্কের আশাবাদ সৌদির

আরএম/

ad

পাঠকের মতামত

২ responses to “গুজব ছড়িয়ে গণপিটুনি দিয়ে মানুষ হত্যা জঘন্য অপরাধ: খেলাফত মজলিস”

  1. What’s up it’s me, I am also visiting this web site regularly,
    this website is in fact nice and the visitors are really sharing good
    thoughts.

  2. Wonderful blog! I found it while surfing around on Yahoo News.

    Do you have any suggestions on how to get
    listed in Yahoo News? I’ve been trying for a while but I never
    seem to get there! Thanks

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *