শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


অফিসের কাজে অবহেলা করলে গুনাহ হবে কি?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ ফয়জুল্লাহ
আলেম ও সাংবাদিক

ইসলামে কাজ ও কর্মকে সুচারুরূপে সম্পন্ন করার জন্য জোর তাগিদ দেওয়া হয়েছে। আন্তরিকতার পাশাপাশি দক্ষতা ও যোগ্যতার পরিপূর্ণ প্রয়োগ ও বিকাশের মাধ্যমে পেশাগত মান নিশ্চিত করার প্রতি গুরুত্ব দেওয়া হয়েছে। যা ইচ্ছে তাই বা গা ছাড়া গোছের অথবা দায়িত্বে অবহেলার সুযোগ ইসলামে নেই। প্রতিটি ব্যক্তি তার কর্ম, পেশা ও দায়িত্বের ব্যাপারে আল্লাহর কাছে জিজ্ঞাসিত হবেন।

রাসূলুল্লাহ সা. বলেছেন- كلكم راع وكلكم مسؤول عن رعيته “তোমরা প্রত্যেকেই দায়িত্বশীল আর প্রত্যেককেই (কেয়ামতের ময়দানে) তার দায়িত্বশীলতার বিষয়ে জিজ্ঞাসা করা হবে।” (বুখারি: ৮৪৪)

আপনি যখন কোন প্রতিষ্ঠানে একটি নির্দিষ্ট মাসিক প্রদেয়-এর বিনিময়ে চাকুরিতে চুক্তিবদ্ধ হচ্ছেন, আপনি চুক্তির শর্ত অনুযায়ী সে প্রতিষ্ঠানের নির্দিষ্ট কর্ম ঘণ্টায় আপনার মেধা ও শ্রম দিতে ওয়াদাবদ্ধ হয়েছেন। বরং আরও সঠিক তো হল উক্ত প্রদেয় এর বিনিময়ে নির্দিষ্ট কর্মঘণ্টায় আপনি আপনার মেধা ও শ্রম বিক্রি করেছেন।

একজন চাকুরিজীবী তার উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে সম্পাদন করা তার জন্য পবিত্র আমানত। ইসলামে চুক্তি রক্ষা, বিশ্বস্ততা ও আমানতদারিতাকে সর্বোচ্চ গুরুত্বারোপ করা হয়েছে।

হাদিস শরীফে এসেছে, রাসূলুল্লাহ সা. বলেছেন- لاايمان لمن لاامانة له ولادين لمن لا عهد له- “যার মাঝে আমানতদারিতা নেই, তার ঈমানও নেই। আর যে ওয়াদা পালন করে না তার মাঝে দ্বীন নেই।” (বুখারি)

কুরআনুল কারিমে ইরশাদ হয়েছে- يَٰٓأَيُّهَا ٱلَّذِينَ ءَامَنُوٓاْ أَوۡفُواْ بِٱلۡعُقُودِۚ “হে ঈমানদারগণ, তোমরা তোমাদের চুক্তিসমূহ পূর্ণ কর”। {সূরা আল-মায়িদাহ: ১}

আল্লাহ তাআলা আরও ইরশাদ করছেন- ان الله يأمرُكم ان تُوَدُّوا الْاَمَنَتِ الى اهلها

অর্থ: নিশ্চয় আল্লাহ্ তোমাদের আদেশ দিচ্ছেন যে, তোমরা যেন আমানত তার মালিকের কাছে প্রত্যার্পণ করো। (সূরা: নিসা-৫৮)

অতএব, আপনি আপনার ওয়াদা রক্ষা করা ও আমানতকে তার মালিকের কাছে বুঝিয়ে দেওয়ার বিষয়ে আল্লাহ কর্তৃক আদিষ্ট। এ আদেশ পালন করা আপনার উপর ফরয দায়িত্ব। আপনি যদি এক্ষেত্রে অবহেলা করেন, এর জন্য আপনি কেয়ামতের ময়দানে আল্লাহর কাছে জিজ্ঞাসিত হবেন।

এ দায়িত্ব যথাযথরূপে পালন আপনার কাছে অফিস কর্তৃপক্ষের প্রাপ্য অধিকার। সাধ্যের মধ্যে এর হেরফের হলে পরকালে আপনি এর জন্য অপরাধী হিসেবে ধৃত হবেন।

লেখক : সহকারী সম্পাদক, পরিবর্তন ডটকম।

ব্যবসার হিসাব নিয়ে জটিলতা আর নয় (কল- 01771 403 470) ক্লিক করুন

আরও পড়ুন: কুরবানির পশুর চামড়া কী করবেন?

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ