109131

আমরা সন্ত্রাসী নই, আমরা গান্ধীর ভারত চাই: ফারুক আবদুল্লাহ

আওয়ার ইসলাম: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের প্রধান ডা. ফারুক আবদুল্লাহ বলেছেন, আমরা সন্ত্রাসী নই, ভারত বিরোধীও নই, আমরা গান্ধীর ভারত চাই।

ভারতের রাজধানী নয়াদিল্লীতে বৃহস্পতিবার বিরোধীদলীয় নেতাদের এক সম্মেলনে তিনি ওই মন্তব্য করেন। বিজেপি বিরোধী ওই সম্মেলনে ফারুক আবদুল্লাহ তার ভাষণে বলেন, আমরা সন্ত্রাসবাদী নই, ভারত বিরোধী নই, আমরা ভারত থেকে আলাদাও হতে চাই না। কিন্তু আমরা ওই ভারতকে গ্রহণ করব না যেখানে মানুষের সমতা নেই, তা ষে হিন্দু হোক, মুসলিম হোক, শিখ হোক বা খ্রিস্টান হোক না কেন। আমরা সেই ভারত চাই যার স্বপ্ন গান্ধীজি দেখেছিলেন।

‘দেশের বৈচিত্রময় সংস্কৃতি রক্ষা’-শীর্ষক ওই সম্মেলনে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, আমার নাম সীতারাম বলেই বলতে পারি, ওরা ধর্মের নামে যা করছে, তা ঠিক নয়।

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী তার ভাষণে বলেন, বিজেপি সভাপতি অমিত শাহ ভারতকে ‘সোনার পাখি’ হিসেবে দেখেন। ৭০/৮০ বছর আগে যেমন ইংরেজরা দেখত। সেভাবেই অমিত শাহ’রা দেশকে খাঁচা বানিয়ে কিছু শিল্পপতি বন্ধুকে সুবিধা দেন। দেশের সম্পদকে হাতিয়ার করে বন্ধুবান্ধব, পুঁজিপতিদের স্বজনপোষণ চলছে।

রাহুল গান্ধী বলেন, বিরোধীরা একজোট হয়ে সামনের তিন রাজ্যের বিধানসভা নির্বাচন ও লোকসভায় নির্বাচনে বিজেপিকে পরাজিত করবে। আমরা দেশকে বিজেপি-মুক্ত করব না। তাদের শেষ করব না। আমরা বুঝিয়ে দেবো ওদের আদর্শের থেকে আমাদের আদর্শ অনেক বেশি শক্তিশালী।

নয়াদিল্লিতে ওই সম্মেলনে কমপক্ষে ১৫টি বিরোধী রাজনৈতিক দলের নেতারা উপস্থিত ছিলেন।

 ব্যবসা নিয়ে দুঃশ্চিন্তা আর নয়  ক্লিক

আরও পড়ুন: পাকিস্তান পরিবর্তনের প্রতিশ্রুতি দিচ্ছি : ইমরান খান

আরএম/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *