শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন ইমরান খান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান সাবেক ক্রিকেটার ইমরান খান পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। আজ দেশটির স্থানীয় সময় রাত ৮ টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন বলে স্থানীয় সংবাদ মাধ্যম ডেইলি পাকিস্তান জানিয়েছে।

শপথ নেওয়ার পর এই প্রথম ইমরানের সমর্থক ও সাধারণ জনগণের উদ্দেশ্যে তিনি ভাষণ দিতে যাচ্ছেন। তার এ  ভাষণকে কেন্দ্র করে সকলের মনেই বেশ কৌতুহোল সৃষ্টি হয়েছে।

ভাষণে পাকিস্তানের নয়া এ প্রধানমন্ত্রী রাষ্ট্র পরিচালনার নীতিগত দিক, প্রথম ১০০ দিনের পরিকল্পনা, নতুন মন্ত্রী পরিষদ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করবেন বলে ডেইলি পাকিস্তানের খবরে বলা হয়।

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

গত ২৫ জুলাই অনুষ্ঠিত পাকিস্তানের সাধারণ নির্বাচনে ১১৬টি আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে পিটিআই। তবে সরকার গঠনের জন্য তা পর্যাপ্ত ছিল না। পরে দলটির সঙ্গে যোগ দেয় ৯ জন স্বতন্ত্র প্রার্থী। এতে পিটিআইর আসন সংখ্যা দাঁড়ায় ১২৫টিতে।

সরাসরি নির্বাচনে প্রাপ্ত আসন সংখ্যার অনুপাতে গত সপ্তাহে দলটি ৩৩টি সংরক্ষিত আসন বরাদ্দ পায়। এতে পিটিআই সব মিলিয়ে ১৫৮টি আসন পায়। নিয়ম অনুসারে সরকার গঠনের জন্য তাদের প্রয়োজন ছিল ১৩৭টি আসন।

শুক্রবার বিকেলে পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশনে ভোটাভুটিতে সাবেক এই ক্রিকেট তারকাকেই প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেন দেশটির নবনির্বাচিত সাংসদরা। জাতীয় পরিষদে ১৭৬ ভোট পেয়ে জয়ী হন ৬৫ বছর বয়সী ইমরান। তার প্রতিদ্বন্দ্বী পাকিস্তান মুসলিম লীগ নওয়াজের (পিএমএল-এন) প্রধান শাহবাজ শরিফ পান মাত্র ৯৬ ভোট।

সবশেষ শনিবার সকাল ১০টার দিকে পাকিস্তানের প্রেসিডেন্ট হাউসে এই শপথ গ্রহণ অনুষ্ঠান আয়োজিত হয়।অনুষ্ঠানে পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হুসেইন দেশের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে সাবেক ক্রিকেটার ইমরান খানকে শপথ বাক্য পাঠ করান।

সূত্র: ডেইলি পাকিস্তান

আরও পড়ুন-

 প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে এই প্রথম বোরকা পরা ফার্স্টলেডি
২০ সদস্যের মন্ত্রীসভা ঘোষণা ইমরান খানের
ইমরান খানের প্রথম ১০০ দিনের পরিকল্পনা

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ