বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


আজ আরাফার দিন, খুতবায় নতুন খতিব শায়খ ড. হুসাইন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

আজ পবিত্র হজ। হাজীদের আরাফাত ময়দানে অবস্থানের দিন। টানা পাঁচদিনের হজব্রত পালনের লক্ষ্যে মিনার অদূরে আরাফাত ময়দানে অবস্থানের দিনকেই হজের দিন বলা হয়।

লাখ লাখ হাজীর কণ্ঠে উচ্চারিত ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লা-শারিকালাকা লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত হবে এখানকার আকাশ-বাতাস।

দুনিয়া ও আখিরাতের কল্যাণ, রহমত প্রাপ্তি ও স্বীয় গুনাহ মাফের জন্য আল্লাহ তায়ালার কাছে অশ্রুসিক্ত ফরিয়াদ জানাবেন সমবেত মুসলমানেরা। বিশ্ব ভ্রাতৃত্বের এক অনুপম দৃশ্যের অবতারণা হবে আজ আরাফাতের ময়দানে।

৯ জিলহজ (সোমবার) সূর্যোদয়ের পরপরই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা ৭০ লাখেরও বেশি মুসলমান সমবেত হচ্ছেন মক্কা থেকে প্রায় ১৩ কিলোমিটার দূরে অবস্থিত ঐতিহাসিক আরাফাত ময়দানে।

এদিকে, হজের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে আরাফাতের ময়দান সংলগ্ন মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেওয়া হয়। এই মসজিদটি সেই স্থানে নির্মিত যেখানে দাঁড়িয়ে হযরত মোহাম্মদ সা. তার বিদায় হজের ভাষণ দিয়েছিলেন। গভীর মনোযোগের সঙ্গে মসজিদে নামিরা থেকে দেয়া বয়ান বা খুৎবা শুনবেন হজযাত্রীরা।

এ বছর আরাফার ময়দানে হজের খুতবা দিবেন মসজিদে নববির সম্মানিত ইমাম ও খতিব, মদিনা শহরের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি শায়খ ড. হুসাইন আলুশ শায়খ।

বাদশা সালমান এরইমধ্যে এ ব্যাপারে একটি রাজকীয় ফরমান জারি করেছেন।

এ বছর হজের খুতবা দিবেন নতুন শায়খ, জানুন তার পরিচয়

ব্যবসার হিসাব নিকাশ এখন হাতের মুঠোয়- ক্লিক

অারএম/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ