বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


আল্লাহ বলেছেন তাঁর সঙ্গে ব্যবসা করলে প্রফিট হবে পাক্কা ১০ গুণ!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আদিল উমার : ব্যবসা করার জন্য আমরা এমন কোন জায়গা খুঁজি যেখানে ইনভেস্ট করলে ভালো প্রফিট পাওয়া যাবে। এমন বিশ্বস্ত কাউকে খুঁজি যাকে টাকা দিলে সেটা মার যাবে না। কিন্তু এমন যদি হয় ব্যবসাটা করছি স্বয়ং আল্লাহর সাথে?

আল্লাহ্‌ বলেছেন তাঁর সাথে ব্যবসা করলে প্রফিট হবে পাক্কা ১০ গুণ। সেটা কীভাবে তা আলী আঃ এর একটি ঘটনা থেকে জানা যায়।

একবার এক গরিব লোক আলী রা. এর কাছে খাবার চাইল। তখন আলী রা. ছেলে হাসান রা. কে বললেন, তুমি তোমার মায়ের কাছে গিয়ে তাকে বল, বাবা তোমার কাছে যে ছয় দিরহাম রেখে গেছে সেখান থেকে এক দিরহাম দাও।

হাসান রাঃ তার মায়ের কাছ থেকে ফিরে এসে বললেন, তুমি তো ছয় দিরহাম গম ক্রয় করার জন্য রেখে এসেছ। তখন আলী রা. বললেন, সেই বান্দার ঈমান পরিপুর্ন হয় না যে নিজের কাছে যা আছে তার থেকে আল্লাহর হাতে যা আছে তা পাওয়ার অধিক আশাবাদী না হয়।

তারপর তিনি হাসান রা. কে বললেন, তুমি গিয়ে তোমার মা'কে ছয় দিরহাম পাঠিয়ে দিতে বল। তখন ফাতেমা রা. ছয় দিরহাম পুরোটাই পাঠিয়ে দিলেন। আর আলী রা. সেটা ভিক্ষুককে দিয়ে দিলেন।

আলী রাঃ যেখান থেকে উঠে যাওয়ার আগেই এক লোক তার পাশ দিয়ে উট নিয়ে যাচ্ছিল। সে উঠটি বিক্রি করতে চাইল।

আলী রাঃ লোকটিকে বললেন, "উটের দাম কত?" লোকটি বলল, "একশো চল্লিশ দিরহাম।"

আলী রাঃ বললেন, "তুমি আমার কাছে এটি বিক্রি কর, আমি তোমাকে কিছুক্ষণ পর মূল্য পরিশোধ করে দিব।" লোকটি রাজি হলো। এরপর যেদিক থেকে এসেছে সেদিকে ফিরে গেল।

কিছুক্ষণ পর সেখান দিয়ে আরেকজন লোক আসলো। সে উট দেখে বলল, "এ উটটি কার?"
আলী রাঃ বললেন, "আমার।" লোকটি বলল, "তুমি কী তা বিক্রি করবে?" তিনি বললেন, "হ্যাঁ।"

লোকটি বলল, "কততে বিক্রি করবে?" তিনি বললেন, "দুই শত দিরহামে।" লোকটি বলল, "আমি তা কিনে নিলাম।"

আলী রাঃ এই দুইশত দিরহাম থেকে যার কাছ থেকে বাকি মূল্যে উট নিয়েছিলেন তাকে একশো চল্লিশ দিরহাম দিয়ে দিলেন। আর বাকি ষাট দিরহাম নিয়ে ফাতেমা রাঃ এর কাছে গেলেন।

ফাতেমা রাঃ দেখে বললেন, "এগুলো কী?" আলী রাঃ বললেন, "এগুলো তা, যা আল্লাহ তা'আলা তাঁর রাসূলের মাধ্যমে আমাদেরকে ওয়াদা দিয়েছিলেন।"

"যে একটি সৎকাজ করবে, সে তার দশগুণ পাবে এবং যে, একটি মন্দ কাজ করবে, সে তার সমান শাস্তিই পাবে। বস্তুত তাদের প্রতি জুলুম করা হবে না।" (সূরা আন'আমঃ আয়াত ১৬০)

সুবহান আল্লাহ! আল্লাহ্‌ তো রেট ঠিক করে দিয়েছেন, কিন্তু কিসের আশায় আমরা এই ব্যবসা থেকে মুখ ফিরিয়ে এর ওর কাছে ধরনা দিচ্ছি?

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ