বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


১৬৮১ মাদরাসার উন্নয়নে ৫৯১৮ কোটি টাকা বরাদ্দ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সরকার দেশের নির্বাচিত এক হাজার ৬৮১টি মাদরাসার অবকাঠামো উন্নয়ন করতে যাচ্ছে। আর এ খাতে ব্যয় হবে ৫ হাজার ৯১৮ কোটি ৬৩ লাখ টাকা।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে আজ মঙ্গলবার শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় মোট ১৮টি প্রকল্প অনুমোদন দেয়া হয়।

সভা শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্পগুলোর ব্যাপারে সাংবাদিকদের জানান।

তিনি জানান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় মাদরাসা শিক্ষা অধিদফতর ও শিক্ষা প্রকৌশল অধিদফতর মাদরাসার উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৯১৮ কোটি টাকা। এর পুরোটাই সরকারের অর্থায়ন থেকে দেয়া হবে। প্রকল্পটি ২০২১ সালের মধ্যে বাস্তবায়িত হবে।

একনেকের তথ্যানুযায়ী, ২০১৬ সালের জরিপে বলা হয়েছে, বাংলাদেশে প্রায় ৯ হাজার ৩১১টি বিভিন্ন ধরনের মাদরাসা রয়েছে। যার মধ্যে মাত্র ৩টি সরকারী। বাকি ৯ হাজার ৩০৮টি বেসরকারী ব্যবস্থায় পরিচালিত।

৪হাজার ৫৫৯টি মাদরাসায় ২/৩ তিনটি শ্রেনী কক্ষসহ একতলা ভবন। বাকি ৪ হাজার ৭৫২টি মাদরাসায় এখনও পর্যন্ত কোনো অবকাঠামো উন্নয়ন করা সম্ভব হয়নি।

৯৭৮টির অবকাঠামো সম্পূর্ন কাচা। তাই সারাদেশে নির্বাচিত ১হাজার ৬৮১টি মাদরাসার অবকাঠামো নির্মানের পরিকল্পনা করা হয়েছে। এ বছরই বাজ শুরু হয়ে ২০২১ সালের জুনে শেষ হবে বলে মন্ত্রী জানান।

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, সভায় ১৮টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৭ হাজার ৭৮৬ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ১৩ হাজার ৮১৩ কোটি ৪৪ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে ৪২ কোটি ৬২ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৩ হাজার ৯৩০ কোটি ৮৯ লাখ টাকা।

এসে গেল যাদুকরী মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার

আরও পড়ুন:  যা আছে সংসদে উত্থাপিত কওমি মাদরাসা বিলে

আপনার ব্যবসাকে সহজ করুন। – বিস্তারিত জানুন

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ