বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

পশ্চিম তীরে বেদুঈন গ্রাম দখলের প্রতিবাদে ফিলিস্তিনিদের বিক্ষোভ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: ইসরায়েলের নিরাপত্তা বাহিনী বৃহস্পতিবার ফিলিস্তিনি বিক্ষোভকারীদের কয়েকটি তাবু জ্বালিয়ে দিয়েছে।

দখলকৃত পশ্চিম তীরের বেদুঈন গ্রামের খান আল আহমারের কাছে এ তাবুগুলো ধ্বংস করেছে তারা। এর প্রতিবাদে পশ্চিম তীরে ফিলিস্তিনিরা বিক্ষোভ করছে।

রয়টার্সের সাক্ষাতকারে বিক্ষোভকারীরা বলেন, বৃহস্পতিবার সূর্যোদয়ের আগে ইসরায়েলি বাহিনী গ্রামে এসে পৌঁছায়।

সদ্য নির্মিত প্রতিবাদ বিক্ষোভের জন্য যে ঘাঁটিগুলো তৈরি করেছে সে বেদুঈন শিবিরগুলো গুড়িয়ে দিয়েছে ইসরায়েলি সেনারা।

আন্তর্জাতিক উদ্বেগের বিষয় হয়ে উঠেছে এ বিক্ষোভ। আবারো যদি কঠিন পরিস্থিতির দিকে নিয়ে যায় এ বিক্ষোভ।

ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলের সামরিক যোগাযোগ সংস্থা কোগ্যাট টুইটারে বলেছে, এই আল আহমার এলাকায় অবৈধভাবে পরিবহন ও বস্তি তৈরি করেছে। তাই সেগুলোকে সরিয়ে দেয়া হয়েছে।

খান আল আহমার জেরুসালেম থেকে মৃত সাগরের দিকে পশ্চিম তীরের ইসরায়েলি হাইওয়েের পাশে অবস্থিত। ইসরায়েলের পরিকল্পনায় গ্রামটি ধ্বংস করা হয়েছে।

এসে গেল যাদুকরী মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার

১৮০জন বাসিন্দাকে স্থানান্তর করা হয়েছে। বেদুইনরা এ গ্রামে বসবাস করে। গরু ছাগল লালন-পালন করে জীবিকা গ্রহণ করে।

এদিকে ফিলিস্তিনিরা দাবি করছে তারা আল আহমার গ্রামটি দখল করে এ পুরো এলাকা দখল করতে চায়। তাই তার শুরু হিসেবে সর্বপ্রথম তারা এ গ্রামে অভিযান পরিচালনা করে।

১৯৬৭ সালে মধ্যপ্রাচ্যের যুদ্ধে ইসরায়েল দখল করে নেয় এ এলাকাগুলো। ফিলিস্তিনিরা তারপর থেকেএকটি স্বাধীন রাষ্ট্রের জন্য আন্দোলন করে যাচ্ছে।

গত সপ্তাহে ইসরায়েলের সুপ্রীম কোর্ট বলে আল আহমার গ্রামটি অনুমতি ছাড়া নির্মিত হয়েছে। অবৈধ তাই ওঠিয়ে দেয়া হয়েছে। কিন্তু দখলদারি ইসরায়েল এ এলাকা দখল করতে চায় বলে ফিলিস্তিনিরা এখন বিক্ষোভে নেমেছে।

Ecommers-cover-bsofty

ব্যবসা এখন আপনার হাতের মুঠোয়। – বিস্তারিত জানুন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ