শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


এবার রাশিয়ার তোপের মুখে ইসরাইল!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভূমধ্যসাগরের ইসরাইলে বিমানকে লক্ষ্য করে ছোড়া সিরিয়ান ক্ষেপণাস্ত্রের আঘাতে ১৪ আরোহীসহ রুশ বিমানটি ভূপাতিত হয় বলে দাবি করেছে রাশিয়া।

মস্কো বলছে, ইসরাইলি বিমান লক্ষ্য করে ছোড়া সিরিয়ান মিসাইলে ভূপাতিত হয়েছে বিমানটি। ইসরাইল ইচ্ছাকৃতভাবে এ পরিস্থিতির সৃষ্টি করেছে এবং রাশিয়া এর জবাব দেওয়ার অধিকার রাখে।

সোমবার রাতে ইসরাইলের চারটি বিমান যখন সিরিয়ার লাতাকিয়ায় অবস্থিত রাষ্ট্রীয় কয়েকটি প্রতিষ্ঠানের ওপর হামলা চালাচ্ছিল তখন রুশ বিমানটি রাডার থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। বিমানটিতে ১৪ জন সামরিক ব্যক্তিত্ব ছিলেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য মতে- ইসরাইলি এফ-১৬ বিমান থেকে হামলার সময় হেমেইমিম বিমানঘাঁটির এয়ার ট্রাফিক কন্ট্রোলার সামরিক বিমানটির সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। এ সময় বিমানটি সিরিয়ার উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে ছিল। এরইমধ্যে উদ্ধার ও অনুসন্ধান তৎপরতা শুরু করেছে রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, আমরা ইসরাইলের সেনাবাহিনীর এই আচরণকে আগ্রাসী বিবেচনা করছি। তাদের এই দায়িত্বহীনতার কারণে ১৫ জন রুশ সেনার মূল্য দিতে হয়েছে।

ইলিউশিন-২০ বিমান হচ্ছে রুশ বাহিনীর গোয়েন্দা বিমান যাতে বিশাল আকারের অ্যান্টেনা, ইনফারেড ও অপটিক্যাল সেন্সর রয়েছে। এর সাইড লুকিং এয়ারবোর্ন রাডার ও স্যাটেলাইট সিস্টেমের সাহায্যে সিরিয়ার আকাশের ওপর নজর রাখে রুশ সেনারা।

আরএম


সম্পর্কিত খবর