বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


আঞ্চলিক বাণিজ্যে সবচেয়ে পিছিয়ে দক্ষিণ এশিয়া: বিশ্বব্যাংক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সাফটা চুক্তির পরও আঞ্চলিক বাণিজ্য অর্ধেকে নেমে এসেছে দক্ষিণ এশিয়ার দেশগুলোর।

বিশ্বব্যাংকের গবেষণা বলছে, অবিশ্বাস ও নানা রকম শুল্ক বাধার কারণে পিছিয়ে পড়ছে এসব দেশ। একই কারণে প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সক্ষমতার অর্ধেক বাণিজ্যও করতে পারছে না বাংলাদেশ।

সকালে রাজধানীর একটি হোটেলে উপস্থাপন করা হয় এই গবেষণা প্রতিবেদন।বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ ৮ দেশ নিয়ে দক্ষিণ এশিয়া। এসব দেশের বছরে বাণিজ্যের পরিমাণ এক ট্রিলিয়ন ডলার।

এর মাত্র আড়াই ভাগ হচ্ছে নিজেদের মধ্যে। মুক্তবাণিজ্য চুক্তি সাফটা সইয়ের আগে এটি ছিলো ৫ শতাংশ। অথচ ইউরোপে আঞ্চলিক বাণিজ্যের পরিমাণ ৬৩ ভাগ, আসিয়ানে ২৫ ভাগ। অথচ সার্কের আঞ্চলিক বাণিজ্য আরো তিনগুণ বেশি হওয়া উচিত বলছে গবেষণা।

এক্ষেত্রে পিছিয়ে আছে বাংলাদেশও। আন্তর্জাতিক বাণিজ্যের মাত্র ৯ ভাগ হচ্ছে সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে। অথচ সুযোগ আছে এর দ্বিগুণের বেশি হওয়ার।

বিশ্বব্যাংক বলছে, আঞ্চলিক বাণিজ্য বাড়লে নারীর কর্মসংস্থান ও প্রবৃদ্ধি দুইই আরো বাড়বে। এজন্য দ্বিপাক্ষিক চুক্তির পরামর্শ সংস্থাটির।

অর্থমন্ত্রী মনে করেন, অশুল্ক বাধার কারণে পিছিয়ে পড়ছে আঞ্চলিক বাণিজ্য। আর এর পেছনে আছে একটি স্বার্থান্বেষী মহল। তার মতে আঞ্চলিক যোগাযোগ ও সচেতনতার মাধ্যমে কাটিতে ওঠা সম্ভব এই বাধা।

গবেষণা বলছে, স্থলপথে সার্কভুক্ত দেশের মধ্যে যোগাযোগের ব্যাপক সুযোগ থাকার পরও ব্যবহার হচ্ছে সমুদ্রপথ।

ব্যবসাকে সহজ করতে এলো বিসফটি!


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ