শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


সাভার ট্যানারির জন্য ধলেশ্বরী দূষণের আশঙ্কা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সাভারের ট্যানারি শিল্প এলাকায় নদী দূষণ রোধে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার বা সিইটিপি নির্মাণ পরিকল্পনা অনুযায়ী হয়নি।

এভাবে ধলেশ্বরীর দূষণ বন্ধ করা যাবে না বলে মন্তব্য করেছেন নদীদূষণ সংক্রান্ত টাস্কফোর্সের চেয়ারম্যান নৌমন্ত্রী শাজাহান খান। এ ব্যাপারে শিগগিরি শিল্পমন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করা হবে বলে জানান মন্ত্রী। সকালে সচিবালয়ে টাস্কফোর্সসের ৩৮ তম বৈঠকে তিনি এ কথা বলেন।

ঢাকার নদী দূষণ বন্ধ করতে হাজারীবাগের ট্যানারি শিল্পকে নেয়া হয় সাভারে। নির্মাণ করা হয় কেন্দ্রীয় শোধনাগায়। নদী দূষণ সংক্রান্ত টাস্কফোর্স বলেছে, সাভারে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার বা সিইটিপি পরিকল্পনা অনুযায়ী করা হয়নি।

টাস্কফোর্সের চেয়ারম্যান বলছেন, বর্তমান ব্যবস্থায় ধলেশ্বরীর দূষণ বন্ধ করা যাবে না। এনিয়ে শিগগিরই শিল্প মন্ত্রণালয়েরে সঙ্গে বৈঠক করার কথা জানান নৌমন্ত্রী।

ঢাকার চার নদীর দখল ঠেকাতে সীমানা নির্ধারণ করে ৯ হাজার ৫৭৭ টি পিলার স্থাপন করে বিআইডব্লিউটিএ। তবে, ৩ হাজার ৮৫৬ টি পিলার নিয়ে আপত্তি ওঠে। ১ হাজার ৭৫১টির আপত্তি নিষ্পত্তি করা হয়েছে।

বাকি জটিলতা দূর করতে জাতীয় নদীরক্ষা কমিশনের চেয়ারম্যানকে প্রধান করে একটি কমিটি গঠনের কথা জানান নৌমন্ত্রী।

নদীর সীমানা নির্ধারণে আরো ১০ হাজার ৪০০ পিলার স্থাপনের সিদ্ধান্ত এসেছে বৈঠকে। নদী দখলমুক্ত করার পাশিাপাশি সাধারণ মানুষের জন্য আশুলিয়া, শিরনিরটেক ও টঙ্গিতে আরো ৩টি ইকোপার্ক করার পরিকল্পনা নেয়া হয়েছে।

আরও পড়ুন:
সংসদে পাস হওয়া কওমি মাদরাসা সনদের বিলে যা আছে
কওমী স্বীকৃতিকে কীভাবে দেখছেন অভিভাবকরা?
প্রধানমন্ত্রীকে কওমি জনতার পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন

কম খরচে কওমী মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যারের বিস্তারিত তথ্য জানুন

আপনার ব্যবসাকে সহজ করুন। – বিস্তারিত জানুন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ