শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার

ফেইসবুককে বাংলাদেশের তিন প্রস্তাব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:  দেশে অপপ্রচার, গুজব ও ডিজিটাল অপরাধ প্রতিরোধে ফেইসবুকের কাছে তিনটি প্রস্তাব রেখেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ডিজিটাল অপরাধ প্রতিরোধ, দমন, নিয়ন্ত্রণ,মনিটরিং এবং আইনগত ব্যবস্থা গ্রহণ বিষয়ক এক কর্মশালায় ফেইসবুক কর্তৃপক্ষে কাছে তিনটি প্রস্তাব দেন মন্ত্রী।

ইসলামের দৃষ্টিতে হালাল হারাম

প্রস্তাব তিনটি হলো- অপরাধীরা যেন আসল পরিচয় গোপন করতে না পারে সেজন্য প্রথমত দুটি প্রস্তাব রাখেন মন্ত্রী। প্রথম দুটি প্রস্তাব হলো-  ফেইসবুক আইডিতে মোবাইল নম্বর যুক্ত করা এবং এনআইডি যাচাইয়ের মাধ্যমে আইডি খুলতে দেয়া। আর তৃতীয় প্রস্তাব হলো, গুজব ও অপরাধপ্রবণ কনটেন্টগুলো শনাক্ত করে তাৎক্ষণিক তা প্রত্যাহারে ফেইসবুকের কার্যকর ভূমিকা নেয়া।

কর্মশালায় মোস্তাফা জব্বার বলেন, ফেইসবুক ব্যবহারকারীদের প্রকৃত পরিচয় শনাক্ত করতে পারলে সমস্যার সমাধান সম্ভব। অপরাধ নিয়ন্ত্রণে ফেইসবুক আইডিতে মোবাইল নম্বর সংযোজন এবং ফেইসবুক কর্তৃপক্ষ সরকারের সহায়তায় জাতীয় পরিচয়পত্র ভেরিফাই করে ফেইসবুক আইডি নিশ্চিত করতে পারে। এছাড়াও, কনটেন্ট ফিল্টারিংয়েও ফেইসবুকের ভূমিকা রাখতে পারে উল্লেখ করেন মন্ত্রী।

বিটিআরসি অডিটরিয়ামে অনুষ্ঠিত ওই কর্মশালা ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় , বিটিআরসি এবং ফেইসবুক যৌথভাবে আয়োজন করেছিল। এতে ফেইসবুকের প্রতিনিধিত্ব করেন এর দক্ষিণ এবং মধ্য এশিয়ার হেড অব কানেক্টিভিটি পলিসি অশ্বিনি রানা।

কর্মশালায় তথ্যপ্রযুক্তি সচিব জুয়েনা আজিজ, বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো: জহিরুল হক এবং টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো: আজিজুল ইসলাম বক্তব্য রাখেন।

‘মাদরাসা পড়ুয়ারা ইঞ্জিনিয়ার হলে রডের পরিবর্তে বাঁশ দেবে না’

-আরআর

 বিসফটি – বিস্তারিত জানুন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ