শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


‘স্বীকৃতি যেনো আমাদের লিল্লাহিয়্যত বিনষ্ট না করে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মারকাযুশ শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্স সেন্টারের পরিচালক মুফতি মিযানুর রহমান সাঈদ বলেছেন, আমাদের আকাবিরদের কষ্টের নদী পাড় করে জন্ম নিয়েছে কওমি মাদরাসা। এ মাদরাসার স্বকীয়তা নিজস্ব ঐতিহ্য ও ইতিহাস আছে।

দেশের জন্য, দীনের জন্য, ইসলামের জন্য এ কওমি মাদরাসার ত্যাগ আর আমাদের আকাবিরদের ঘামঝরা ইতিহাস আমাদের চোখের সামনে আছে।

কওমি মাদরাসা কী ও কেন?

আওয়ার ইসলামে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশে ১৪ হাজার কওমি মাদরাসার ১৭ লাখের বেশি কওমি সন্তান আর নববি আদর্শের সিপাহসালারদের জন্য আমরা যে স্বীকৃতি পেয়েছি এটা আমাদের অধিকার ছিলো। দীর্ঘ ৪৭ বছরেরও বেশি সময় ধরে আমাদের আকাবিরদের কষ্ট মেহনত, আর ত্যাগের ফলে আমরা আমাদের অধিকার পেয়েছি।

এতে বাংলার সর্বোস্তরের জনগণও খুশি হয়েছে। তবে আমাদের লক্ষ্য রাখতে হবে এ স্বীকৃতি যেনো আমাদের লিল্লাহিয়্যত থেকে দূরে সরিয়ে না দেয়।

মুফতি মিযানুর রহমান সাঈদ বলেন, আমাদের মনে রাখতে হবে এ কওমি সনদের স্বীকৃতি বিষয়ে উলামায়ে কেরাম দেশ স্বাধীনের পূর্ব থেকে শুরু করছিলো। ১৯৯৬ সালে প্রথম শুরু হয় এ আলোচনা।

বাংলার বড় বড় বুযুর্গানে দীন এ আন্দোলনে শরিক ছিলেন। তাদের লক্ষ্য আর উদ্দেশ্য সামনে রেখে আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

আগে যেমন আমরা উসূলে হাসতেগানার ওপর কওমি মাদরাসার ভিত্তি মজবুত করেছি মজবুত ছিলো স্বীকৃতির পরও যেনো তেমনই থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

উল্লেখ্য, গত ১৯ সেপ্টেম্বর ‘আল হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কাওমিয়া বাংলাদেশ’ এর অধীন কওমি মাদরাসাগুলোর দাওরায়ে হাদিসের (তাকমিল) সনদকে মাস্টার্স ডিগ্রির (ইসলামিক স্টাডিজ) সমমান প্রদান বিল ২০১৮ ‘ পাস করেছে বাংলাদেশে সরকার।

এসে গেল যাদুকরী মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার

-আরআর

আপনার ব্যবসাকে সহজ করতে এলো বিসফটি – বিস্তারিত জানুন


সম্পর্কিত খবর