শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

বিশ্বের সবচেয়ে বড় ছাতা বসছে মসজিদুল হারামে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: মুসলমান ধর্মাবলম্বীদের জন্য পবিত্র মসজিদুল হারামের আঙ্গিনায় স্থাপিত হয়েছে বিশ্বের সবচেয়ে বড় ছাতা।

তবে ছাতাগুলো এখনো উদ্বোধন করা হয়নি। প্রতিটি ৫৩x৫৩ মিটার বিস্তৃত ছাতাগুলো এখন বিশ্বের সবচেয়ে বড় ছাতা হিসেবে পরিচিতি পেতে যাচ্ছে। প্রতিটি ছাতার নিচে আড়াই হাজার মানুষ দাঁড়াতে পারবে বলে জানা গেছে।

এর আগে পূর্ব চীনের জিইয়াংঝি প্রদেশের ২৩ মিটার বিস্তৃত একটি ছাতা বিশ্বের সবচেয়ে বড় ছাতা হিসেবে গিনেস বুক অব রেকর্ডস-এ স্থান করে নিয়েছিল। এবার সে রেকর্ড ভাঙতে চলেছে সৌদি আরব।

কিছু কওমি কিছু হেফাজত ও চেতনার আস্তিন

সৌদি আরবের নতুন স্থাপিত ছাতাগুলো স্থাপন করা হয়েছে মসজিদুল হারামের সম্প্রসারিত ও বর্ধিত উত্তর-পশ্চিম আঙ্গিনায়।

বাদশাহ আবদুল্লাহর ব্যক্তিগত খরচে সম্প্রসারিত মসজিদুল হারামের দক্ষিণ পার্শ্বের সুবিশাল অংশের বহিরাঙ্গিনায় মোট সাতটি ছাতা বসানো হবে।

সে হিসেবে মসজিদের দক্ষিণ পাশের অংশের প্রতিটি দরজার সামনে একটি করে এ বিশালাকার ছাতা থাকছে।বৃহদাকার ছাতাগুলোর প্রতিটির ছায়াতলে কমপক্ষে আড়াই হাজার মুসল্লি অনায়াসে নামাজ পড়তে পারবেন। প্রতিটি ছাতার উচ্চতা ৩০ মিটার এবং দৈর্ঘ্য ও প্রস্থ সমানভাবে ৫৩ মিটার জুড়ে বিস্তৃত।

ছাতাগুলো শুধু ছায়াই দেবে না, আরো কিছু সুযোগ-সুবিধা অন্তর্ভূক্ত হয়েছে এতে। এর মধ্যে পানীয় ও ওজুর ব্যবস্থা, এয়ার কন্ডিশনার, বায়ুচলাচল যন্ত্র, দিক-নির্দেশিকা ও পরামর্শমূলক বোর্ড-লিফলেট, অডিও সিস্টেম, সিসি ক্যামরার নজরদারিও থাকছে।

সূত্র: আরব নিউজ

আরও পড়ুন:-

মোটা অংক; কওমি সনদের স্বীকৃতি: বুঝার ভুল; না বুঝার ভান
কারাগার থেকে বঙ্গবন্ধু মেডিকেলে খালেদা জিয়া
সহজে তাহাজ্জুদের অভ্যাস গড়ার উপায়: মুফতি তাকি উসমানি
এবার সেন্টমার্টিনের মালিকানা দাবি মিয়ানমারের


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ