মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


নতুন নামে শিগগির সরকারবিরোধী আন্দোলন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শেষ পর্যন্ত আন্দোলন নিয়ে ঐক্যমতে পৌঁছলেন নেতারা। বৃহত্তর এই ঐক্যের একটি নতুন নামকরণও করে শিগগির আন্দোলন শুরু হবে বলে জানা গেছে।

বিএনপির ১২ দফা, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্যপ্রক্রিয়ার ৯ দফা একত্রিত করে এ আন্দোলন শুরু হবে বালে জানা গেছে।

রোববার রাতে গুলশানে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের বাসায় বিএনপি, যুক্তফ্রন্ট ও ঐক্যপ্রক্রিয়ার বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, আমরা বিএনপির সঙ্গে ঐক্য করেছি। আগামী দিনে যেকোনো কর্মসূচি আমরা একসঙ্গে পালন করব।

তুলনামূলক রাজনীতি : রাজনৈতিক বিশ্লেষণ

তিনি বলেন, নির্বাচনকে সুষ্ঠু ও নিরপেক্ষ করতে আমরা যে পাঁচ দফা দিয়েছি তার সঙ্গে আজকে বৈঠকে সবাই ঐকমত্যে পৌঁছেছি। আমরা আগামীতে আন্দোলনের কর্মসূচি ঠিক করব একসঙ্গে বসেই।

দলগুলোর অন্য দাবিগুলোর মধ্যে আছে, নির্বাচনের আগে সংসদ ভেঙে দেওয়া, প্রধানমন্ত্রীর পদত্যাগ, নির্দলীয় সরকার গঠন, নির্বাচন কমিশন পুনর্গঠন, সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে নির্বাচনের আগে ও পরে মোতায়েন রাখা, ইভিএম ব্যবহার না করা, নিরাপদ সড়কের দাবি ও কোটা সংস্কার আন্দোলনে যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদেরসহ সব রাজনৈতিক বন্দিকে মুক্তি দেওয়া।

তিনি বলেন, মূল মামলায় জামিনের পরও তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে কেন জেলে বন্দি করে রাখা হয়েছে আমরা জানি না। আমরা নির্বাচনের আগে অবশ্যই সকল রাজবন্দির মুক্তি চাই। কোটা আন্দোলন, নিরাপদ সড়ক আন্দোলন ও গায়েবি মামলায় যাদের গ্রেপ্তার করা হয়েছে, তাদের নিঃশর্ত মুক্তি দিতে হবে।

স্বাধীনতাবিরোধী শক্তিকে বাইরে রেখে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী দেশের সকল অসাম্প্রদায়িক শক্তি, গণতন্ত্রমনা, প্রগতিশীল সকল শক্তির সমন্বয়ে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছেন বলেও জানান তিনি।

বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার মওদুদ আহমদ, যুক্তফ্রন্টের শরিক জেএসডির আ স ম আবদুর রব, বিকল্পধারার আবদুল মান্নান, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, জাতীয় ঐক্যপ্রক্রিয়ার শরিক গণফোরামের সুব্রত চৌধুরী, মোস্তফা মহসিন মন্টু ও আ ব ম মোস্তফা আমিন, গণস্বাস্থ্য সংস্থার ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদের (ডাকসু) সাবেক ভিপি (সহসভাপতি) সুলতান মো. মনসুর ও আ স ম আবদুর রবের স্ত্রী তানিয়া রব।

বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টিতে লিঁয়াজো কমিটি গঠন

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ