শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

বিশ্বের যে দেশগুলোতে আইন হিসেবে মৃত্যুদণ্ড বাতিল করা হয়েছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: বিশ্ব মৃত্যুদণ্ড বিরোধী দিবস উপলক্ষে এই দণ্ডটির চর্চা পুরোপুরি বন্ধ করার চেষ্টা করায় বিশ্বের বিভিন্ন দেশের প্রশংসা করে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলছেন, বর্তমানে বিশ্বের অন্তত ১৭০টি দেশে মৃত্যুদণ্ডের বিধান বাতিল করা হয়েছে।

এ বিষয়ে এক প্রতিবেদনে জাতিসংঘ বলছে, ‘এই মুহূর্তে আমাদের সদস্য দেশ হচ্ছে মোট ১৯৩টি। আর যার মানে গিয়ে দাঁড়ায় এখানে অন্তত ২৩টি দেশ গত এক দশকে মৃত্যুদণ্ড অন্তত একবার করে হলেও কার্যকর করেছে।’

এদিকে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, আমাদের হিসেবে গত পাঁচ বছরে অন্তত ৩৩টি দেশ একবার করে হলেও মৃত্যুদণ্ড কার্যকর করেছে। তাছাড়া ১৪২টি দেশ এখন আর নিজ দেশে মৃত্যুদণ্ড চর্চা করছে না।

বিশ্বে মৃত্যুদণ্ডের বিষয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কিছু তথ্য- ১০৬টি দেশের আইন এই মৃত্যুদণ্ড কার্যকরকে কোনো ধরনের সমর্থন করে না।

মোট ২৯টি দেশের আইনে এই মৃত্যুদণ্ডের বিধান রাখা আছে, তবে তা সত্ত্বেও গত ১০ বছর যাবত এসব দেশ এ ধরনের কোনো চর্চা করেনি।

কওমি মাদরাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার – বিস্তারিত জানুন

 বিশ্বের সাতটি দেশে যুদ্ধের মতো বিশেষ অবস্থায় ভয়াবহ অপরাধের জন্য কেবল মৃত্যুদণ্ডের বিধান দেওয়া আছে।

৫৬টি দেশে এখনো মৃত্যুদণ্ডের বিধান বহাল আছে। আর এর মধ্যে কোনো দেশ কার্যকর না করলেও কার্যকর করা হবে না, এমন কোনো সরকারি ঘোষণা নেই।

২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে মৃত্যুদণ্ড কার্যকর করেছে যেসব দেশ-

বাংলাদেশ, আফগানিস্তান, বেলারুশ, বতসোয়ানা, বাহরাইন, চীন, চাদ, মিসর, গিনি, ভারত, ইরাক, ইরান, ইন্দোনেশিয়া, জর্ডান, জাপান, কুয়েত, মালয়েশিয়া, উত্তর কোরিয়া, নাইজেরিয়া।

ওমান, পাকিস্তান, ফিলিস্তিন, সিঙ্গাপুর, সৌদি আরব, সোমালিয়া, সুদান, দক্ষিণ সুদান, তাইওয়ান, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, ইয়েমেন এবং ভিয়েতনাম (এদিকে যুদ্ধের কারণে সিরিয়া এবং লিবিয়ার তথ্য সংগ্রহ করা সম্ভব হয়নি)।

বিশ্বের যেসব দেশ আইন থাকা সত্ত্বেও মৃত্যুদণ্ড কার্যকর থেকে নিজেদের বিরত রেখেছে- অ্যান্টিগুয়া, বার্বাডোজ, বারমুডা, বেলিজ, বাহামা, কঙ্গো প্রজাতন্ত্র, কিউবা, কোমোরোস, ডমিনিকা, ইথিওপিয়া, গায়ানা, গাম্বিয়া, জামাইকা, লেসথো।

লেবানন, কাতার, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট, সেইন্ট কিটস অ্যান্ড নেভিস, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, জিম্বাবুয়ে এবং উগান্ডা।

আরও পড়ুন-
একজন বক্তার কেমন হওয়া উচিৎ?
পূজায় সোশ্যাল মিডিয়াতে উস্কানিমূলক পোস্ট করলেই কঠোরভাবে দমন


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ