শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


৭৭৪ কোটি টাকা ব্যয়ে রাজধানীর খানাখন্দ ঢাকার উদ্যোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ক্ষতিগ্রস্ত সড়ক পুর্নবাসনসহ খানাখন্দ, নর্দমা ও ফুটপাত উন্নয়ন’ নামের একটি প্রকল্প হাতে নিচ্ছে।

এ প্রকল্প বাস্তবায়ণে ব্যয় হবে ৭৭৪ কোটি ৬৬ লাখ টাকা।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় প্রকল্পটি উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

জানা যায়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ৯৯৩ দশমিক ৪৪৯ কিলোমিটার রাস্তা, ৯৬১ দশমিক ৮৭ কিলোমিটার নর্দমা, ২১৭ দশমিক ৩৮ কিলোমিটার ফুটপাত রয়েছে।

২০১৭ সালে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে ডিএসসিসি এলাকার বিভিন্ন স্থানে রাস্তাঘাট ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ওইসব স্থানের ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট উন্নয়নের জন্য পাঁচটি অঞ্চলের প্রকৌশল বিভাগ সরেজমিনে জরিপ করে কাজের তালিকা ও ব্যয় প্রাক্কলন করা হয়েছে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ডিএসসিসির আর্থিক সীমাবদ্ধতা থাকায় ৮০ শতাংশ সরকারি ও ২০ শতাংশ সিটি করপোরেশনের নিজস্ব তহবিলের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছে।

এ প্রকল্পের আওতায় ২৩৮ দশমিক ৬৫ কিলোমিটার রাস্তা উন্নয়ন পুনর্বাসন, ৬২ দশমিক ৪৭ কিলোমিটার ফুটপাত নির্মাণ, ১৪ দশমিক ৭১ কিলোমিটার ফুটপাত মেরামত, ৫ দশমিক ২৩ কিলোমিটার মিডিয়ান নির্মাণ, ১৫০ দশমিক ৪০ কিলোমিটার নর্দমা নির্মাণ এবং ১০০ দশমিক ৯৭ কিলোমিটার নর্দমা মেরামতের কাজ প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পের প্রধান কার্যক্রমগুলো হচ্ছে— ২৪৩ দশমিক ৪২ কিলোমিটার রাস্তা উন্নয়ন পুনর্বাসন, ৫৮ দশমিক ৭৪ কিলোমিটার ফুটপাত নির্মাণ, ২৩ দশমিক ৬৮ কিলোমিটার ফুটপাত উন্নয়ন, ৫ দশমিক ২৩ কিলোমিটার মিডিয়ান নির্মাণ, ১৬৯ দশমিক ১০ কিলোমিটার নর্দমা নির্মাণ, ৮৮ দশমিক ৪২ কিলোমিটার নর্দমা উন্নয়ন ও ইউটিলিটি লাইন স্থানান্তর করা হয়েছে।

আরো পড়ুন-নবীজির রওজা জিয়ারত করলেন প্রধানমন্ত্রী 

-আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ