শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বড় মহামারির মুখে ইউরোপ উত্তর আমেরিকা অস্ট্রেলিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বড় ধরনের মহামারির মুখোমুখি হচ্ছে ইউরোপ, উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়া। ব্যাকটেরায়ার সংক্রমণজনিত এ মহামারিতে লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

দ্য অর্গানাইজেশন ফর ইকোনমিক কো অপারেশন অ্যান্ড ডেভলপমেন্ট (The Organisation for Economic Co-operation and Development) বা (ওইসিডি) এ সম্পর্কে ইতিমধ্যেই সতর্ক বার্তা জারি করেছে।

ইদানীং অ্যান্টিবায়োটিক ওষুধের অতিরিক্ত ব্যবহারের ফলেই এই ব্যাকটেরিয়ার (সুপারবাগ) সংক্রমণ ঠেকাতে অধিকাংশ ওষুধই ব্যর্থ হচ্ছে বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

ওইসিডি পাওয়া তথ্য অনুযায়ী, সবচেয়ে চিন্তার বিষয় হল, অধিকাংশ অ্যান্টিবায়োটিক ওষুধই বিশেষ এই ব্যাকটেরিয়ার সংক্রমণ ঠেকাতে ব্যর্থ হচ্ছে।

ওইসিডির তথ্যমতে, ২০১৫ সালে ইউরোপের ৩৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয় অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী এই ব্যাকটেরিয়ার আক্রমণে।

ওইসিডি প্রকাশিত এক প্রতিবেদনে আশঙ্কা করা হয়েছে, এই ব্যাকটেরিয়ার আক্রমণে আগামী ২০৫০ সালের মধ্যে ইউরোপ, উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়া মিলিয়ে প্রায় ২৪ লাখ মানুষের মৃত্যু হতে পারে । এর মধ্যে ১৩ লাখ ইউরোপে যার মধ্যে অন্তত ৯০ হাজার ব্রিটিশ নাগরিক।

সূত্র: দ্য গার্ডিয়ান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ