124118

ক্যালিফোর্নিয়ায় দাবানল: প্রাণহানি বেড়ে ৬৩, নিখোঁজ ৬ শতাধিক

আওয়ার ইসলাম: ক্যালিফোর্নিয়ার ইতিহাসে অন্যতম প্রাণঘাতি দাবানলে মৃতের সংখ্যা ৬৩ ছাড়িয়েছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। তারা জানিয়েছেন, নতুন করে আরও ১০টি মৃতদেহ উদ্ধার হয়েছে।

মার্কিন কর্মকর্তাদের বরাতে সিএনবিসি নিউজ জানিয়েছে, ‘ক্যাম্প ফায়ার’ অগ্নিকাণ্ডের আওতাধীন এলাকাগুলোতেই অন্তত ৬০০ জনের খোঁজ মিলছে না। আগুনে ১২ হাজার ঘরবাড়ি পুড়ে গেছে, ঝুঁকিতে আছে আরও কয়েক হাজার।

বুটে কাউন্টির শেরিফ কোরি হনিয়া মৃত ও নিখোঁজদের সংখ্যা নিশ্চিত করেন।

তিনি আরও জানান, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। নিখোঁজদের উদ্ধারে তৎপরতা চালাতেও হিমশিম খেতে হচ্ছে।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, দাবানল মোকাবেলায় যুক্তরাষ্ট্রের অন্যান্য রাজ্যের কয়েক হাজার দমকলকর্মীও কাজ করছে। এপর্যন্ত মাত্র ৪০ শতাংশ আগুন নিয়ন্ত্রণে আনা গেছে।

ইতোমধ্যে ক্যালিফোর্নিয়াকে ‘ভয়াবহ দুর্যোগগ্রস্ত’ রাজ্য হিসেবে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামীকাল শনিবার দাবালনে ক্ষয়ক্ষতি দেখতে ক্যালিফোর্নিয়ায় যাচ্ছেন তিনি। এদিন তিনি ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলবেন বলে জানা গেছে।

৮দিন আগে শুরু হয় ক্যাম্প ফায়ারের দাবানল। ঘণ্টায় ৫৬ কিলোমিটার বেগে আগুন অগ্রসর হচ্ছে। এতো দ্রুত আগুন ছড়িয়ে পড়ায় অনেকে তাদের বাড়ি থেকে বের হতে পারেননি।

গত কয়েক বছর ধরে ক্যালিফোর্নিয়ায় একের পর এক ভয়াবহ দাবানলের দেখা মিলছে। এর জন্য জলবায়ু পরিবর্তনের দিকেও ইঙ্গিত আবহাওয়াবিদদের।

খাশোগি হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ডের আবেদন সৌদির

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *