124480

নীতিমালার অভাবে এলপিজির দাম প্রতিদিন বাড়ছে

আওয়ার ইসলাম: দেশে কোনো নীতিমালা না থাকায় বারবার সিলিন্ডার গ্যাসের দাম বাড়াচ্ছে বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলো। এতে বিপাকে পড়ছেন ভোক্তারা।

এলপিজির দাম নিয়ন্ত্রণে সরকারি নীতিমালা তৈরির কথা বলা হলেও এখনো তা আটকে আছে প্রতিশ্রুতিতেই। জ্বালানি প্রতিমন্ত্রী বলছেন, নীতিমালা তৈরিতে সময় লাগবে আরো কিছু দিন।

দেশের বিভিন্ন এলাকা দ্রুত নগরায়ন এবং প্রচলিত জ্বালানির উৎস কমে আসায় দিন দিন বাড়ছে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস- এলপিজির চাহিদা। তবে সরকারি নীতিমালা না থাকা এবং সিলিন্ডার গ্যাসের উচ্চমূল্যের কারণে এখনো এ সুবিধার বাইরে বৃহৎ জনগোষ্ঠী।

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে বারবার এলপিজির দাম বৃদ্ধি করছে প্রতিষ্ঠানগুলো। ঘোষণা ছাড়াই কয়েক মাসে দাম বেড়েছে সিলিন্ডার প্রতি ৩০০ টাকারও বেশি। এতে বিপাকে পড়েছেন গ্রাহকরা।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে এলপি গ্যাসের দাম নির্ধারণে ২০১৭ সালের শুরুতে নীতিমালা তৈরির কথা জানিয়েছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী। কিন্তু এতো দিনেও হয়নি কোনো অগ্রগতি। সুষ্ঠু নীতিমালা তৈরিতে আরও সময় লাগবে- বলছেন তিনি।

এলপিজিকে জনপ্রিয় করতে অগ্রাধিকার দিতে হবে ভোক্তা স্বার্থকে। সেক্ষেত্রে দাম যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনার বিকল্প নেই বলছেন বিশেষজ্ঞরা।

এলপিজির ব্যবহার জনপ্রিয় করতে দাম কমানোর পাশাপাশি নিরাপত্তার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

নির্বাচনে পেশাদারিত্ব বজায় রাখবে সেনাবাহিনী: সেনাপ্রধান

ad

পাঠকের মতামত

One response to “প্রচণ্ড তাপদাহে স্বস্তির খবর দিলো আবহাওয়া অধিদপ্তর”

  1. junaid adib says:

    কোর্সের কথা আগে জানলে! অংসগ্রহণ করতাম। ধন্যবাদ আওয়ার ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *