শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট আরব আমিরাতের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জার্মানিকে সরিয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হিসেবে জায়গা করে নিয়েছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) পাসপোর্ট।

দেশটির পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের ১৬৭টি দেশে ভ্রমণ করতে পারবেন। পাসপোর্ট ইনডেক্সের ডিসেম্বর ২০১৮-এর প্রতিবেদন অনুসারে এই খবর জানা গেছে।

৪৭তম জাতীয় দিবস উদযাপনের আগে গত শনিবার এ সু খবর পেয়েছেন সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্টধারীরা। ‘আরব নিউজ’ ও ‘গালফ নিউজ’-এর খবরে এসব কথা বলা হয়েছে।

পাসপোর্ট ইনডেক্সের ডিসেম্বর ২০১৮-এর প্রতিবেদন অনুসারে, আর্থিক উপদেষ্টা প্রতিষ্ঠান আর্টন ক্যাপিটাল প্রতিবছর পাসপোর্ট ইনডেক্স প্রকাশ করে থাকে। একজন পাসপোর্টধারী কতগুলো দেশে বিনা ভিসায় প্রবেশ বা প্রবেশের সময় ভিসার সুবিধা পেয়ে থাকেন, তার ওপর ভিত্তি করেই দেশগুলোর পাসপোর্টের অবস্থানের তালিকা করা হয়।

শনিবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, শীর্ষ তালিকার দ্বিতীয় স্থানে আছে সিঙ্গাপুর। গত বছরের শীর্ষস্থানধারী জার্মানি এবারের তালিকায় তৃতীয় স্থানে। এরপর তালিকায় শীর্ষ দশে আছে যথাক্রমে ডেনমার্ক, সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবার্গ, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডস।

সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্টধারীরা একই সঙ্গে বিশ্বের ৫৪টি দেশে অন অ্যারাইভাল ভিসা সুবিধাও পেয়ে থাকে। বিশ্বের মাত্র ৩১টি দেশে ভ্রমণের জন্য ভিসার প্রয়োজন পড়ে আরব আমিরাতের পাসপোর্টধারীদের।

দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা সিঙ্গাপুর ও জার্মানির পাসপোর্টধারীরা বিশ্বের ১৬৫ দেশে প্রাক-ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন।

২০১৬ সালের ডিসেম্বরে আরব আমিরাতের পাসপোর্টের র‌্যাঙ্কিং বিশ্বে ছিল ২৭ নম্বরে। এ বছরের অক্টোবরেও ছিল সেরা ৪-এ, নভেম্বরে পৌঁছায় ৩-এ। আর ডিসেম্বরের প্রথম দিনে জার্মানিকে হটিয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টে জায়গা করে নেয় আরব আমিরাতের (ইউএই) পাসপোর্ট।

সুত্র: আরব নিউজ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ