127455

ফেসবুককর্মীরা জাকারবার্গের বিদায় চাইছেন

আওয়ার ইসলাম: ফেসবুক থেকে প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মীরা এবার জাকারবার্গকে বিদায় করার দাবি জানিয়েছেন। ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছে বিক্রির গোপন তৎপরতার অভিযোগ তুলে এ দাবি জানিয়েছেন প্রতিষ্ঠানটির সাবেক প্রোডাক্ট ম্যানেজার মিখাইল লেবিউ।

ব্যবহারকারীদের তথ্য বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিক্রির জন্য ফেসবুকের গোপন কার্যক্রমের বিষয়ে ২৫০ পাতার এক নথি বুধবার রাতে প্রকাশ করেছেন বৃটিশ পার্লামেন্টের সদস্য ও সংসদের ‘ডিজিটাল, সাংস্কৃতিক, গণমাধ্যম ও খেলা বিষয়ক কমিটি’র চেয়ারম্যান ডানিয়েল কলিং।

ফেসবুক তার ইউজারদের কল করা ও লিখিত বার্তা (টেক্সট) আদান-প্রদানের তথ্য বিক্রির জন্য বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে গোপন চুক্তি করতে যাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

ফেসবুকের সাবেক প্রডাক্ট ম্যানেজার মিখাইল লেবিউর ফাঁস করা তথ্যের ভিত্তিতে এ অভিযোগ করেছেন ডানিয়েল কলিং। অন্যদিকে মিখাইল লেবিউ যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ‘বাজফিড’কে দেয়া এক সাক্ষাৎকারেও ফেসবুকের এসব গোপন তথ্য ফাঁস করেছেন। ফেসবুক কীভাবে ব্যবহারকারীদের কল করা ও মেসেজ আদান-প্রদানের তথ্য বিক্রির পরিকল্পনা করেছে তা ওই সাক্ষাৎকারে প্রকাশ করেছেন মিখাইল লেবিউ।

মিখাইল বলেন, ফেসবুকের অনেক কর্মী এখন প্রতিষ্ঠানটি সম্পর্কে নেতিবাচক মন্তব্য করছে। কিন্তু তারা গণমাধ্যমের কাছে এখনো মুখ খুলতে রাজি নন। তাদের বক্তব্য এসব সমস্যা নিরসনে নির্বাহী পদে পরিবর্তন জরুরী।

ad

পাঠকের মতামত

One response to “প্রচণ্ড তাপদাহে স্বস্তির খবর দিলো আবহাওয়া অধিদপ্তর”

  1. junaid adib says:

    কোর্সের কথা আগে জানলে! অংসগ্রহণ করতাম। ধন্যবাদ আওয়ার ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *